'কম স্ট্যান্ডার্ড গানের প্রচারণা বেশি'

>

‘শক্তি’ অ্যালবামের মধ্য দিয়ে নব্বই দশক থেকে গানের জগতে আবির্ভাব ঘটে প্রিন্স মাহমুদ নামে এক তরুণের। সেই থেকে এখনো কথা ও সুরে তারুণ্যের প্রতীক হয়ে আছেন তিনি। নব্বই দশক থেকে এখন পর্যন্ত যাঁরা গান গাইছেন, তাঁদের মধ্যে এমন কাউকে খুঁজে পাওয়া যাবে না, যিনি প্রিন্স মাহমুদের কথা, সুর ও সংগীতে গান করেননি। তরুণ প্রজন্ম এখন আপনমনে গেয়ে ওঠে ‘বাংলাদেশ’, ‘আজ জন্মদিন তোমার’, ‘মা’, ‘বাবা’, ‘বেলা শেষে ফিরে এসে পাইনি তোমায়’, ‘পালাতে চাই’, ‘এত কষ্ট কেন ভালোবাসায়’, ‘বন্ধু ভেঙে ফেল এই কারাগার’, ‘কিছু ভুল ছিল তোমার, কিছু আমার’, ‘চাঁদ জাগা এই রাতে’, ‘গুরু ঘর বানাইলা কি দিয়া’—প্রিন্স মাহমুদের কথা ও সুরের এমন অসংখ্য গান। শিল্পী ও ভক্তদের প্রিয় এই গীতিকবি, সুরকার ও সংগীত পরিচালকের আজ জন্মদিন। গানের বর্তমান অবস্থা ও নিজের কাজ নিয়ে কথা বলেন প্রথম আলোর সঙ্গে।

প্রিন্স মাহমুদ
প্রিন্স মাহমুদ

শুভ জন্মদিন।
ধন্যবাদ।

জন্মদিন ব্যাপারটি আপনার কাছে কেমন লাগে?
সবাই শুভেচ্ছা জানায়, ভালোই লাগে। কিন্তু একটি বছর চলে যায়, এটা ভাবতেই খারাপ লাগে।

এখন শুভেচ্ছা জানানোর ধরনে পরিবর্তন এসেছে।
সময়ের সঙ্গে সবকিছুরই পরিবর্তন হয়। আমি সময়ের সঙ্গেই আছি। আমার কাছে তো সব সময় এক রকম লাগে, দারুণ লাগে।

গানের জগৎকে এখন কেমন মনে হচ্ছে?
একটু বদলে গেছে। আগে যেমন ছিল, যাঁরা সত্যিকার অর্থে ভালো কাজ করত, তাঁদের নিয়ে প্রচারণা থাকত। তাতে সেই শিল্পী আর তাঁর গান একটা পর্যায়ে পৌঁছে যেত। এখনো পৌঁছে যায়, কিন্তু ভালোর পাশাপাশি খারাপ জিনিস দ্রুত ছড়াচ্ছে। আগে শুধু ভালোটাই বেশি ছড়াত, কিছু সময়ের জন্য খারাপটা থাকত।

অনেকেই বলে, কান নষ্ট হয়ে গেছে। সস্তা কথা আর সুরের গান নিয়ে শ্রোতারা মাতামাতি করেন বেশি।
শ্রোতা নষ্ট হয়নি, শ্রোতার কানও নষ্ট হয়নি—ভালো গান হলে শ্রোতা শুনবেই। আমাদের এখানে ভারতীয় গানগুলো খুব বেশি প্রচার পায়। সে তুলনায় আমাদের শিল্পীদের ভালো গানগুলো সেভাবে প্রচার পায় না। ভালো গানকে যখন বেশি করে প্রচার দেওয়া হয়, তখন দ্রুত শ্রোতাদের কাছে পৌঁছায়। আমাদের এখানে কম স্ট্যান্ডার্ড গানের প্রচারণা বেশি।

সত্যিকারের শিল্পী ও কলাকুশলীর কাছে আপনার অবস্থান ঈর্ষণীয়। এত দূর আসার পথটা সহজ ছিল?
সহজ তো কিছুই ছিল না। কিন্তু এই সময়ে এসে কঠিন সময়কে একদমই মনে করতে চাই না। ভালোটা নিয়েই থাকতে চাই। তবে ভালো সময় আমার সঙ্গে বেশি ছিল।

আপনি অ্যালবামগুলোতে সময়ের সেরাদের নিয়ে কাজ করেছেন। তাঁদের কারও সঙ্গে যন্ত্রণার অভিজ্ঞতা আছে?
সেরা না হলেও যোগ্যদের নিয়েই কাজ করেছি। অনেকের সঙ্গে ভালো কাজ করার অভিজ্ঞতা হয়েছে। আমার সঙ্গে তো কারও সম্পর্ক খারাপ হয়নি। এখনো আমি গান তৈরি করতে পারলে, যাঁকে খুশি তাঁকে দিয়ে গাওয়াতে পারব। আমার সঙ্গে শিল্পীদের কখনোই কোনো ভুল বোঝাবুঝি হয় না। আমি হতে দিই না।

কার সঙ্গে কাজ করে সবচেয়ে আনন্দের অভিজ্ঞতা হয়েছে?
সবার সঙ্গেই আনন্দের অভিজ্ঞতা। প্রচুর প্রচুর। এত এত আনন্দের অভিজ্ঞতা, তা বলে শেষ করা যাবে না। আমি প্রচুর আনন্দ নিয়ে কাজ করি।

সবাই বলে গানের অতীত ভালো ছিল?
আমাদের দেশে এখনো ভালো গান হচ্ছে। কিন্তু ভালো গান প্রচার পাচ্ছে না। প্লিজ, ভালো গানের প্রচার করুন। সবাই ভালো গান শুনুন।