আদালতের নির্দেশ, নতুন পর্বের প্রচার নয়

‘সেক্রেড গেমস’ ওয়েব সিরিজে সাইফ আলী খান
‘সেক্রেড গেমস’ ওয়েব সিরিজে সাইফ আলী খান

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ‘সেক্রেড গেমস’ ওয়েব সিরিজের আর কোনো নতুন পর্বের প্রচার করা যাবে না। গতকাল সোমবার এ নির্দেশ দিয়েছেন দিল্লির হাইকোর্ট। নেটফ্লিক্সের এই ওয়েব সিরিজে সাবেক প্রধানমন্ত্রী প্রয়াত রাজীব গান্ধীর সম্পর্কে অশ্লীল শব্দ ব্যবহার, অবমাননাকর মন্তব্য ও তাঁকে অপমান করা হয়েছে—এ অভিযোগে দিল্লির হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা করেন আইনজীবী নিখিল ভল্ল। তিনি কংগ্রেসের লিগ্যাল সেলের সঙ্গে যুক্ত আছেন।

এরই মধ্যে ‘সেক্রেড গেমস’ ওয়েব সিরিজের আটটি পর্ব প্রচারিত হয়েছে। এ ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে আদালত জানান, যে পর্বগুলো প্রচারিত হয়েছে, তা নিয়ে এখনই বলার কিছু নেই। যাতে পরবর্তী পর্বগুলো প্রচারিত না হয়, সে ব্যাপারে ব্যবস্থা নেওয়ার জন্য নেটফ্লিক্স কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়েছে। আগামী শুনানির পর এ ব্যাপারে সিদ্ধান্ত দেওয়া হবে।

জনস্বার্থ মামলা করা হলেও আদালত বলেছেন, এটা মোটেও জনস্বার্থের সঙ্গে সংশ্লিষ্ট নয়। তাই তাকে জনস্বার্থ মামলা বলা যাবে না, তবে মানহানির মামলা হতে পারে। এদিকে এই ওয়েব সিরিজে যাঁরা অভিনয় করেছেন, মামলায় তাঁদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। এ প্রসঙ্গে আদালত বলেন, এ মামলায় কোনো অভিনেতা বা অভিনেত্রীর নাম উল্লেখ করার প্রয়োজন নেই। কারণ সংলাপ বলা তাঁদের পেশা। সুতরাং তাঁরা তাঁদের কাজ করছেন। এ নিয়ে তাঁদের অভিযুক্ত করা যাবে না।

এই মামলার পরবর্তী শুনানি হবে ১৯ জুলাই।

বিক্রম চন্দ্রের থ্রিলার উপন্যাস ‘সেক্রেড গেমস’ প্রকাশিত হয় ২০০৬ সালে। এই উপন্যাস অবলম্বনে তৈরি হয়েছে ওয়েব সিরিজটি। উপন্যাসের নামেই এই ওয়েব সিরিজের নাম ‘সেক্রেড গেমস’। পরিচালনা করেছেন অনুরাগ কাশ্যপ ও বিক্রমাদিত্য মোতওয়ানে। এখানে অভিনয় করেছেন সাইফ আলী খান, নওয়াজউদ্দিন সিদ্দিকি ও রাধিকা আপ্তে। একজন পুলিশ কর্মকর্তাকে ঘিরে তৈরি হয়েছে গল্প। মুম্বাইয়ে জঙ্গি হামলার হুমকি দেয় এক অপরাধী। এরপর একজন পুলিশ কর্মকর্তা কীভাবে সেই হামলা ঠেকানোর চেষ্টা করেন, তা নিয়ে ‘সেক্রেড গেমস’।

‘সেক্রেড গেমস’ ওয়েব সিরিজের দৃশ্য
‘সেক্রেড গেমস’ ওয়েব সিরিজের দৃশ্য

এই ওয়েব সিরিজের গল্পে কংগ্রেসের শাসন আমলে মুম্বাইয়ের অপরাধ জগৎকে দেখানো হয়েছে। পাশাপাশি রয়েছে ইন্দিরা গান্ধীর জরুরি অবস্থা জারি। রয়েছে বোফোর্স কেলেঙ্কারি আর ১৯৮৫ সালের আলোচিত শাহ বানু মামলা৷ এসব ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী কীভাবে জড়িয়ে গিয়েছিলেন, রয়েছে তা৷ আরও আছে লালকৃষ্ণ আদভানির রথযাত্রা, বাবরি মসজিদ ধ্বংস, মুম্বাইয়ে বোমা বিস্ফোরণসহ বিভিন্ন ঘটনা।

‘সেক্রেড গেমস’-এ মুম্বাইয়ের ডন গণেশ গাইতোন্ডের চরিত্রে অভিনয় করেছেন নওয়াজউদ্দিন সিদ্দিকি। এই ওয়েব সিরিজের বিরুদ্ধে অভিযোগ, এখানে রাজীব গান্ধীকে নিয়ে গাইতোন্ড অশালীন মন্তব্য করেছে। ১৯৮৫ সালের আলোচিত শাহ বানু মামলা ও রামমন্দিরের দরজা খোলার মতো সিদ্ধান্ত নেওয়ার জন্য রাজীব গান্ধীকে লক্ষ্যবস্তুতে পরিণত করেন গণেশ গাইতোন্ড।

নেটফ্লিক্সের ওয়েব সিরিজ ‘সেক্রেড গেমস’-এর প্রচার বন্ধ অথবা বিতর্কিত সংলাপ ও অংশ বাদ দেওয়ার দাবি করা হচ্ছে দিল্লি, কলকাতা, মুম্বাইসহ বিভিন্ন শহরে।

এদিকে ওয়েব সিরিজ ‘সেক্রেড গেমস’ নিয়ে তৈরি বিতর্ক যখন তুঙ্গে, তখন এ ব্যাপারে মুখ খুলেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। বিজেপি ও আরএসএসের বিরুদ্ধে অভিযোগ করে টুইটারে তিনি লিখেছেন, ‘আরএসএস ও বিজেপি বাক্‌স্বাধীনতা খর্ব করতে চায়। এটা দেশের মৌলিক অধিকার। আমার বাবা দেশের জন্য প্রাণ দিয়েছেন। একটি কাল্পনিক চরিত্রের মতামত তাঁর অবদান মুছে দিতে পারবে না।’

তাঁর মতে, এসব ইস্যু নিয়ে কংগ্রেসের বিরুদ্ধে বারবার প্রচার-প্রচারণা চালাচ্ছে বিজেপি। এরই মধ্যে বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্য এ-সংক্রান্ত কয়েকটি টুইট করেন। এরপরই পালটা টুইট করেছেন রাহুল।

রাজীব গান্ধীকে অপমান করার অভিযোগে কলকাতায় গিরিশ পার্ক থানায় নওয়াজউদ্দিন সিদ্দিকির বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন শশাঙ্ক গর্গ নামে একজন কংগ্রেস নেতা৷ ওয়েব সিরিজের প্রযোজক ও পরিচালকের বিরুদ্ধেও অভিযোগ করেছেন তিনি৷ তাঁর দাবি, নেটফ্লিক্সের এই ওয়েব সিরিজে বোফোর্স মামলা, শাহ বানু মামলা, বাবরি মসজিদের মতো ঐতিহাসিক ঘটনাগুলো বিকৃত করে দেখানো হয়েছে৷