নারীর প্রতি সহিংসতা ঠেকাতে এগিয়ে এসেছেন তাঁরা

তিশা, শতাব্দী ওয়াদুদ ও মৌসুমী হামিদ
তিশা, শতাব্দী ওয়াদুদ ও মৌসুমী হামিদ

বিভিন্ন ক্ষেত্রে নারীর ওপর যৌন নিপীড়ন, সহিংসতা ও হয়রানি নিয়ে এখন সরব বিশ্ব। গত বছর কর্মক্ষেত্রে যৌন হয়রানি ঠেকাতে এক হয় হলিউড। শুরু হয় ‘#মিটু’ ও ‘টাইমস আপ’ কর্মসূচি। বাংলাদেশেও এবার তেমনই একটি সচেতনতা অভিযান শুরু হতে যাচ্ছে। ৯ জন নির্মাতা মিলে হ্যাশট্যাগ দিয়ে ‘আই স্ট্যান্ড ফর ওম্যান’ নামের একটি উদ্যোগ হাতে নিয়েছেন। তাঁরা নারীর সঙ্গে ঘটে যাওয়া বিভিন্ন ধরনের যৌন নিপীড়ন ও হয়রানি ঠেকাতে বানিয়েছেন স্বল্পদৈর্ঘ্য ছবি। তাতে অভিনয় করে নিজেদের এই উদ্যোগের সঙ্গে শামিল করেছেন নুসরাত ইমরোজ তিশা, আজিজুল হাকিম, শতাব্দী ওয়াদুদ, শিল্পী সরকার অপু, মৌসুমী হামিদ, জয়রাজ প্রমুখ। ২৬ জুলাই এই স্বল্পদৈর্ঘ্য ছবিগুলোর উদ্বোধন অনুষ্ঠান হবে বলে জানান উদ্যোগটির সঙ্গে যুক্ত নির্মাতা জসিম আহমেদ ও আফজাল হোসেন মুন্না।

গত শুক্রবার ‘আই স্ট্যান্ড ফর ওম্যান’ উদ্যোগটি নিয়ে কথা হচ্ছিল নির্মাতা জসিম আহমেদ ও আফজাল হোসেন মুন্নার সঙ্গে। তাঁরা জানান, সামাজিক যোগাযোগমাধ্যমে মুন্নার দেওয়া একটি পোস্ট থেকে শুরু হয় এই কার্যক্রম। এরপর তা ছড়িয়ে পড়ে অন্য নির্মাতাদের মধ্যে। তাঁরা সবাই নারীর ওপর যৌন নিপীড়ন বন্ধের বিষয় নিয়ে একটি করে স্বল্পদৈর্ঘ্য ছবি বানানো শুরু করেন। মুন্নার বানানো স্বল্পদৈর্ঘ্য ছবির নাম দ্য ওল্ডম্যান অ্যান্ড দ্য গার্ল (অভিনয়ে: তিশা, তামিম), জসিম আহমেদ বানিয়েছেন চকলেট (আজিজুল হাকিম, শিল্পী সরকার অপু, শতাব্দী ওয়াদুদ, ছন্দা ও নদী), খিজির হায়াত খানের সে নো টু রেপ (খিজির হায়াত খান, শানারেই দেবী শানু), সাকি ফারজানার ছবি দ্য পার্ক, দ্য বেঞ্চ অ্যান্ড দ্য গার্ল, প্রতীক সরকারের ছবি মুখোশ (ইন্তেখাব দিনার), আশিকুর রহমানের যে গল্পের কোনো নাম নেই (মৌসুমী হামিদ), রাজু আহসানের লিপস্টিক (জয় রাজ, তারিন রহমান) ও আসিফ খান বানিয়েছেন দ্য মাদার ছবিটি। এই তালিকায় আরেক নির্মাতা আয়েশা মনিকারও থাকার কথা ছিল। তবে তাঁর সিনেমা এই উদ্যোগের আগামী কিস্তিতে থাকবে বলে জানিয়েছেন দুই নির্মাতা।

‘আই স্ট্যান্ড ফর ওম্যান’ উদ্যোগের ছবিগুলো দেশের সব শ্রেণির দর্শকের কথা মাথায় রেখে নির্মাণ করা হয়েছে। জানা গেছে, উদ্বোধনী প্রদর্শনীর পর ছবিগুলোর প্রদর্শনী হবে বিভিন্ন জেলায়। তা ছাড়া এই উদ্যোগের নির্মাতারা তাঁদের ছবিগুলো নিজেদের মতো করে বিভিন্ন প্ল্যাটফর্মেও (টিভি, ওয়েব) দেখাতে পারেন। তবে এই উদ্যোগের অংশ হিসেবে ছবিগুলো একসঙ্গে একটি প্ল্যাটফর্মে রাখারও পরিকল্পনা রয়েছে নির্মাতাদের। পাশাপাশি সামনে আরও নির্মাতা ও শিল্পীদের নিয়ে এই বিষয়কে ধরে আরও সিনেমা বানানোর পরিকল্পনা আছে তাঁদের।