চিত্রকলায় ফুটে উঠবে ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র

ক্ষুদ্র জাতিসত্তার ৫০ জন চিত্রশিল্পী দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে বিভিন্ন ক্ষুদ্র-জাতিসত্তার তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন, স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচ তৈরি করে ঢাকা ফিরবেন।
ক্ষুদ্র জাতিসত্তার ৫০ জন চিত্রশিল্পী দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে বিভিন্ন ক্ষুদ্র-জাতিসত্তার তথ্য-উপাত্ত সংগ্রহ করবেন, স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচ তৈরি করে ঢাকা ফিরবেন।

চিত্রকলায় ফুটে উঠবে বাংলাদেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা ৫০টি ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনচিত্র। প্রথমবারের মতো ব্যতিক্রম এ কর্মসূচি শুরু করেছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এ আয়োজনে যুক্ত হয়েছেন ক্ষুদ্র জাতিসত্তার ৫০ জন চিত্রশিল্পী। এ শিল্পীরা ঢাকায় একটি আর্টক্যাম্পে অংশ নেবেন। আর্ট ক্যাম্পে আঁকা ছবি নিয়ে একটি ক্যাটালগসহ চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। 

শিল্পকলা একাডেমি সূত্রে জানা গেছে, ক্ষুদ্র জাতিসত্তার ৫০ জন চিত্রশিল্পী সাতটি দলে ভাগ হয়ে দেশের বিভিন্ন অঞ্চলে যাত্রা করেছে গত শনিবার। রোববার সংশ্লিষ্ট এলাকাগুলোতে তাঁরা কাজ করেছেন।
শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী কর্মসূচির প্রধান উপদেষ্টা। তিনি প্রথম আলোকে বলেন, দেশের বিভিন্ন জেলার শিল্পকলা একাডেমি কর্মকর্তাদের কাছ থেকে সংশ্লিষ্ট এলাকার ক্ষুদ্র জাতিসত্তার জীবনপদ্ধতি, আচার অনুশীলন ও সংস্কৃতি নিয়ে সচিত্র প্রতিবেদন সংগ্রহ করা হয়েছে। তা যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হয়েছে কোথায় কোথায় যাবেন শিল্পীরা। কর্মসূচির মুখ্য সমন্বয়ক বিশিষ্ট চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা।

বিশিষ্ট চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা
বিশিষ্ট চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা

শনিবার রাতে সেগুনবাগিচার বাংলাদেশ শিল্পকলা একাডেমি থেকে ৫০ জন শিল্পী কয়েকটি ভাগে বিভক্ত হয়ে বান্দরবান, রাজশাহী, সিলেট, দিনাজপুর, নেত্রকোনা, নাটোর, মৌলভীবাজারের ক্ষুদ্র নৃগোষ্ঠী অঞ্চলে গেছেন। তাঁরা বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন তাঁরা। স্থিরচিত্র এবং ক্ষেত্রবিশেষ স্কেচ তৈরি করে ২৪ জুলাই ঢাকা ফিরবে। আগামী ২ আগস্ট থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালায় তিন দিনের আর্ট ক্যাম্প অনুষ্ঠিত হবে। শিল্পীদের সংগ্রহ করা বিভিন্ন ক্ষুদ্র জাতিসত্তার তথ্য-উপাত্ত, স্থিরচিত্র এবং স্কেচের ওপর ভিত্তি করে আর্ট ক্যাম্পে ৫০ ক্ষুদ্র জাতিসত্তার সাংস্কৃতিক জীবনের ওপর ছবি আঁকবেন। সেখান থেকে ১৫০টি চিত্রকর্ম নিয়ে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে। প্রকাশ করা হবে ছবি ও তথ্যবহুল একটি ক্যাটালগ।

চিত্রশিল্পী কনকচাঁপা চাকমার একটি চিত্রকর্ম
চিত্রশিল্পী কনকচাঁপা চাকমার একটি চিত্রকর্ম

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ‘বাংলাদেশ বৈচিত্র্যপূর্ণ কৃষ্টি ও সংস্কৃতির লীলাভূমি। আমাদের রয়েছে হাজার বছরের সাংস্কৃতিক ঐতিহ্য ও উত্তরাধিকার। ক্ষুদ্র জাতিসত্তার আচার অনুশীলন, জীবনচিত্র ও বিভিন্ন সুকুমারবৃত্তি আমাদের সংস্কৃতির তাৎপর্যপূর্ণ অংশ। বাংলাদেশে বিভিন্ন অঞ্চলে ক্ষুদ্র জাতিসত্তার বসবাস রয়েছে। সেসব জাতিগোষ্ঠীর অধিকাংশেরই নিজস্ব ভাষা ও সংস্কৃতি রয়েছে। পরিচর্যা ও সংরক্ষণের অভাবে তাদের ভাষা ও সাংস্কৃতিক অনুষঙ্গগুলো যথাযথভাবে বিকশিত হচ্ছে না। সেগুলো সংগ্রহপূর্বক চিত্রশিল্পে উপস্থাপনের জন্যই আমরা উদ্যোগ গ্রহণ করেছি।’

শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী
শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী

এই কর্মসূচি মুখ্য সমন্বয়ক বিশিষ্ট চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা প্রথম আলোকে বলেন, জাতীয় পর্যায়ে সারা দেশের ক্ষুদ্র জাতিসত্তার ওপর নেওয়া এ ধরনের কর্মসূচি এবারই প্রথম। যেখানে সর্বোচ্চ সংখ্যক ৫০ জন ক্ষুদ্র জাতিসত্তার শিল্পী অংশ নিচ্ছেন। এখানে আছেন চাকমা, মারমা, বম, হাজং, কোচ, গাড়ো, ত্রিপুরা ও মণিপুরি শিল্পী।