দুই ঈদের মাঝে একটি ছবি?

মুমতাহিনা টয়া ও রাহশান নূর অভিনীত ‘বেঙ্গল বিউটি’ চলছে যমুনা ব্লকবাস্টার সিনেমাসে
মুমতাহিনা টয়া ও রাহশান নূর অভিনীত ‘বেঙ্গল বিউটি’ চলছে যমুনা ব্লকবাস্টার সিনেমাসে

গত বছর ঈদুল ফিতর থেকে ঈদুল আজহার মাঝখানের সময়টায় পাঁচটি ছবি মুক্তি পেয়েছিল। এ বছর ঈদুল ফিতরের প্রায় দেড় মাস পেরিয়ে গেল। এখনো ঈদের ছবিগুলোই ঘুরেফিরে প্রেক্ষাগৃহে দেখানো হচ্ছে। দেশি চলচ্চিত্র বলতে গত দেড় মাসে মুক্তি পেয়েছে মাত্র একটি ছবি। সামনের দিনগুলোতেও কোনো নতুন দেশি ছবি মুক্তির খবর পাওয়া যায়নি। বরং যে ছবিগুলো মুক্তির কথা ছিল, পিছিয়ে গেছে সেগুলোও।

গত শুক্রবার মুমতাহিনা টয়া ও রাহশান নূর অভিনীত ছবি ‘বেঙ্গল বিউটি’ মুক্তি পেয়েছে ঢাকার একটিমাত্র প্রেক্ষাগৃহে। এই ছবির পাশাপাশি দেশজুড়ে মুক্তি পায় সুলতান : দ্য স্যাভিয়র নামের একটি ছবি। কিন্তু ‘সুলতান: দ্য স্যাভিয়র’ দেশি প্রযোজনা নয়। ভারত থেকে আমদানি হয়ে আসা ছবি হিসেবে এটি এ দেশে মুক্তি পেয়েছে। এমনকি আগামী সপ্তাহে ‘ভাইজান এলো রে’ নামে যে ছবিটি মুক্তির অপেক্ষায় আছে, সেটিও ভারত থেকে আমদানি হয়ে আসা।

প্রযোজক ও পরিবেশক সমিতির নিবন্ধন খাতায় আগামী ঈদুল আজহা পর্যন্ত বেশ কিছু দেশি ছবি মুক্তির জন্য দিন নির্ধারণ করা আছে। ছবিগুলো হলো ‘জান্নাত’, ‘আমার প্রেম আমার প্রিয়া’, ‘লিডার’, ‘ফিফটি ফিফটি লাভ’ ও ‘চল যাই’। তবে খোঁজ নিয়ে জানা গেছে, সেগুলো নির্ধারিত দিনে মুক্তি পাচ্ছে না।

আগামী ৩ আগস্ট ‘আমার প্রেম আমার প্রিয়া’ ছবিটি মুক্তির কথা ছিল। এই ছবির পরিচালক শামীমুল ইসলাম জানান, ওই দিন তিনি ছবিটি মুক্তি দিচ্ছেন না। এর কারণে হিসেবে পরিচালক বলেন, ‘আমদানি করা বড় বাজেটের ছবিগুলোর সঙ্গে প্রতিযোগিতায় যাওয়ার ইচ্ছা নেই। তাই ছবির মুক্তি পিছিয়েছি।’

এ ব্যাপারে পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম বলেন, ‘সত্যি কথা যে বড় বাজেটের ছবির সংখ্যা কিছুটা কমেছে। যে ছবি হচ্ছে, সেগুলো উত্সবকে কেন্দ্র করে তৈরি হচ্ছে। এর বাইরে কম বাজেটের ছবিগুলোর প্রতি পরিবেশক ও হলের মালিকেরা উত্সাহ দেখান না। তাই ঈদ-পরবর্তী সময়টায় একধরনের শূন্যতার সৃষ্টি হয়েছে।’