নিজের সঙ্গে কী ঘটেছিল জানালেন তনুশ্রী

তনুশ্রী দত্ত। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
তনুশ্রী দত্ত। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

যৌন হয়রানির বিরুদ্ধে '#মিটু' আন্দোলনে শরিক হয়ে প্রতিবাদ জানিয়েছেন হলিউডের অনেক অভিনেত্রী। এবার সেই কাতারে শামিল হলেন বলিউড অভিনেত্রী তনুশ্রী দত্ত। ১০ বছর আগে একটি ছবির শুটিংয়ের সময় সহ অভিনেতার বিরুদ্ধে তিনি যৌন হয়রানি অভিযোগ তুলেছেন।

ভারতীয় টেলিভিশন ‘নিউজ১৮’ কে দেওয়া এক সাক্ষাৎকারে সেই কথাই অকপটে বলেছেন তনুশ্রী দত্ত। তিনি অভিযোগ করেন, ২০০৯ সালে মুক্তি পাওয়া হর্ন ‘ওকে’ প্লিজেস ছবি করতে গিয়ে তাঁর সহঅভিনেতা তাঁকে যৌন হেনস্তা করেছেন। এই ঘটনা যদি তিনি প্রকাশ না করেন, তবে ভারতীয় চলচ্চিত্র শিল্পে প্রভাব পড়বে না।

৩৪ বছর বয়সের অভিনেত্রী তনুশ্রী বলেন, ছবিটিতে একটি বিশেষ গানের দৃশ্যে শুটিংয়ের বাইরে এক অভিনেতা তাঁকে যৌন হয়রানি করেন। ওই ছবিতে অন্যদের মধ্যে অভিনয় করেন নানা পাটেকর, মুজাম্মেল ইব্রাহিম ও রিমি সেন।

ভারতীয় এই অভিনেত্রী বলেন, লোকজন আমাকে বারবার বলছে ‘#মিটু’ আন্দোলন কেন ভারতে হচ্ছে না। এটা হবেও না, যতক্ষণ না আপনি স্বীকার করবেন ১০ বছর আগে ২০০৮ সালে আমার সঙ্গে কী ঘটেছিল। এই দেশের মিডিয়ার ইতিহাসে সম্ভবত আমিই প্রথম মানুষ প্রতিবাদ করলাম এবং আন্দোলনের পক্ষে দাঁড়ালাম। কী ঘটেছিল সবাই জানল, এ জন্য তনুশ্রী দত্ত প্রতিবাদ করল আর ইন্ডাস্ট্রি থেকেই সরে গেল।

‘আশিক বানায়া আপনে’ ছবি দিয়ে ব্যাপক জনপ্রিয়তা পান তনুশ্রী দত্ত। ছবিটিতে ইমরান হাশমির সঙ্গে তনুশ্রীর গভীর রোমান্টিক গান এখনো ভক্তদের হৃদয়ে দাগ কেটে আছে। এবার সেই অভিনেত্রী যা বললেন, তা নিয়ে নড়েচড়ে বসছেন অনেকেই।