হুমায়ূন আহমেদের বইয়ের নামে গান

ড্যানকেক ও সাউন্ড হ্যাকার প্রেজেন্টস ‘কোথাও কেউ নেই’ গানের প্রকাশনা অনুষ্ঠানে শিল্পী, অতিথি ও আয়োজকেরা। ছবি: সংগৃহীত
ড্যানকেক ও সাউন্ড হ্যাকার প্রেজেন্টস ‘কোথাও কেউ নেই’ গানের প্রকাশনা অনুষ্ঠানে শিল্পী, অতিথি ও আয়োজকেরা। ছবি: সংগৃহীত

জনপ্রিয় কথাসাহিত্যিক ও নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন ছিল ১৩ নভেম্বর। এবার জন্মদিনে হ‌ুমায়ূন আহমেদকে শ্রদ্ধা জানাতে তৈরি হয়েছে একটি গান। গানের কথা লেখা হয়েছে হ‌ুমায়ূন আহমেদের জনপ্রিয় ২৯টি বইয়ের নাম থেকে। গানটির শিরোনাম ‘ড্যানকেক ও সাউন্ড হ্যাকার প্রেজেন্টস কোথাও কেউ নেই’। গানটি গেয়েছেন ইউসুফ আহমেদ খান ও তাসনিম আনিকা। হ‌ুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে ১০ নভেম্বর গানটি সাউন্ড হ্যাকারের ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে।

জনপ্রিয় কথাসাহিত্যিক মোহাম্মদ জাফর ইকবাল বলেছেন, ‘যদি কেউ হ‌ুমায়ূন আহমেদের বইগুলো পড়ে থাকেন, তাহলে খুব সহজেই বুঝতে পারবেন যে গানের কথাগুলো তাঁর বইয়ের নাম থেকে নেওয়া। তা ছাড়া বোঝার উপায় নেই যে কথাগুলো হ‌ুমায়ূন আহমেদের বইয়ের নাম। গানটি শুনে আমি অভিভূত।’

ড্যানকেক বাংলাদেশের বিপণন বিভাগের প্রধান মিনহাজ হোসেন বলেন, ‘হ‌ুমায়ূন আহমেদ উপমহাদেশের অনেক সৃজনশীল চিন্তার কারিগর। তাঁর লেখার মাধ্যমে আমাদের চিন্তাশক্তি, কল্পনার শক্তি বেড়েছে, যা সব সময় প্রজন্ম থেকে প্রজন্ম বয়ে বেড়াবে। ড্যানকেক সব সময় সৃজনশীল কাজকে প্রাধান্য দিয়ে থাকে, তাই “কোথাও কেউ নেই” গানটির সঙ্গে শুরু থেকেই আছে এবং থাকবে।’

সম্প্রতি গানটির উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এখানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আহসান হাবীব, ওস্তাদ ইয়াকুব আলী খান, জয় শাহরিয়ারসহ আরও অনেকে।

‘কোথাও কেউ নেই’ গানটি লিখেছেন নীল মাহবুব, সুর ও সংগীত পরিচালনা করেছেন শরীফ সুমন ও অদিত। এরই মধ্যে গানটির মিউজিক ভিডিও নির্মাণ শেষ হয়েছে। শুটিং হয়েছে রাজধানীর পুরান ঢাকার বিউটি বোর্ডিংয়ে। অভিনয় করেছেন নাহিদ আফরোজ।

গানটির অনলাইন ডিস্ট্রিবিউশন পার্টনার রকমারি ডটকম। গানের ভিডিওটি দেখতে ভিজিট করুন:  বিজ্ঞপ্তি।