কানে কৃষ্ণকলির প্রথম তথ্যচিত্র

কাজী কৃষ্ণকলি ইসলাম। ছবি: প্রথম আলো
কাজী কৃষ্ণকলি ইসলাম। ছবি: প্রথম আলো

কান চলচ্চিত্র উৎসবে জায়গা করে নিয়েছে কণ্ঠশিল্পী কাজী কৃষ্ণকলি ইসলামের তথ্যচিত্র ‘এনওসি’। বিশ্বের মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্র উৎসবের ৭৩তম আসরের বাণিজ্যিক শাখা ‘মার্শ দ্যু ফিল্ম’-এ অংশ নিতে যাচ্ছে তাঁর এ তথ্যচিত্র। ইন্টারন্যাশনাল ইমার্জিং ফিল্ম ট্যালেন্ট অ্যাসোসিয়েশন (আইইএফটিএ) তাদের ওয়েবসাইটে এর বিস্তারিত প্রকাশ করেছে।

২২ থেকে ২৬ জুন অনলাইনে চলবে মার্শ দ্যু ফিল্মের আয়োজন। আন্তর্জাতিক চলচ্চিত্রশিল্প ও পেশাদার চলচ্চিত্রকারদের সহযোগিতা করবে স্বতন্ত্র এই অনলাইন মার্কেট। করোনা মহামারির কারণে সৈকতের বদলে এবার পূর্ণাঙ্গ চলচ্চিত্র বা পোস্ট প্রোডাকশনে থাকা ছবি ও প্রকল্প উপস্থাপনের জন্য থাকছে ১৫টি ভার্চ্যুয়াল প্রেক্ষাগৃহ। এ ছাড়া কান ডকস, কান নেক্সট, প্রডিউসার্স নেটওয়ার্ক, গোজ টু কান, ফ্যান্টাস্টিক সেভেনসহ বেশ কিছু কর্মসূচি থাকছে এবারের আয়োজনে।

ঢাকা ডক ল্যাব থেকে ‘এনওসি’ তথ্যচিত্রটি জমা পড়েছে বিশ্বের সবচেয়ে পুরোনো ও শীর্ষস্থানীয় চলচ্চিত্র বাজার মার্শ দ্যু ফিল্মে। এর প্রডিউসার্স ওয়ার্কশপে চলচ্চিত্রসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠকের সুযোগ পাচ্ছেন এ বিভাগে যুক্ত হওয়া ছবির নির্মাতারা। বাংলাদেশ থেকে সেই বৈঠকে থাকবেন কৃষ্ণকলি ও তাঁর তথ্যচিত্র ‘এনওসি’।

প্রতিক্রিয়া জানিয়ে কৃষ্ণকলি প্রথম আলোকে বলেন, ‘অসাধারণ অনুভূতি। এখনো ফিল্মই বানালাম না, প্রকল্প নিয়ে যুদ্ধ করে যাচ্ছি যখন, তখন এমন স্বীকৃতি দারুণ এক অভিজ্ঞতা। সামিয়া রহমান ও ডক ল্যাবের সেক্রেটারি তারেক আহমেদকে ধন্যবাদ যে তাঁরা আমাকে সুযোগ দিচ্ছেন, সাহায্য করছেন।’

১৯৬১ সালে পূর্ণাঙ্গভাবে যাত্রা শুরু করে ‘মার্শ ইন্টারন্যাশনাল দ্যু ফিল্ম’। সেই থেকে প্রতি আসরে এ বিভাগে বিশ্বের বিভিন্ন প্রান্তের ফিল্ম প্রফেশনালদের স্বাগত জানানো হচ্ছে।