স্বেচ্ছামৃত্যু আলিঙ্গনে অস্ট্রেলিয়া থেকে সুইজারল্যান্ড যাচ্ছেন বিজ্ঞানী ডেভিড গুডাল

বিজ্ঞানী ডেভিড গুডাল
বিজ্ঞানী ডেভিড গুডাল

যে মৃত্যুকে দূরে ঠেলে দেওয়ার জন্য মানুষের প্রাণান্ত চেষ্টা, সেই মৃত্যু আলিঙ্গন করতে অস্ট্রেলিয়া থেকে সুইজারল্যান্ড যাচ্ছেন বিজ্ঞানী ডেভিড গুডাল। স্বেচ্ছামৃত্যু গ্রহণ করতে গত বুধবার তিনি দেশ ছেড়েছেন।

অস্ট্রেলিয়া ছাড়ার আগে ১০৪ বছর বয়সী বিজ্ঞানী গুডাল বলেছেন, তিনি বিরক্ত। তাঁকে অবশ্যই যেতে হবে।

গুডাল অসুস্থ নন। কিন্তু তাঁর সামাজিক মর্যাদাসম্পন্ন জীবনে ছেদ পড়েছে। বলা যায়, তাই হয়তো তিনি মৃত্যুর ‘ভূত’ দেখেছেন। তাই জীবনের সব ভুলভ্রান্তির হিসাব চুকে দিয়ে বুধবার আত্মীয়, পরিবার, বন্ধুদের কাছ থেকে শেষবিদায় নিয়ে পার্থ থেকে উড়াল দিয়েছেন ফ্রান্সের পথে। সেখানে তিনি আরেকটি পরিবারের সঙ্গে কিছু সময় কাটাবেন।

গুডাল অস্ট্রেলিয়াতেই এই স্বেচ্ছামৃত্যু গ্রহণ করতে চেয়েছিলেন। কিন্তু বিশ্বের অনেক দেশের মতো অস্ট্রেলিয়াতেও স্বেচ্ছামৃত্যু নিষিদ্ধ। তবে দেশটির ভিক্টোরিয়াতে গত বছর এ নিয়ে একটি আইন করা হয়েছে। গুডালের জন্য হতাশার বিষয় হলো, ২০১৯ সালের জুন মাসে আইনটি কার্যকর করা হবে। আর এই আইনের আওতায় স্বেচ্ছামৃত্যুর সুযোগ নিতে পারবে অসুস্থ মানুষেরা। ফলে গুডালের এই সুযোগ নেওয়ারও সুযোগ থাকছে না।

এদিকে গুডালের কথা শুনে মনে হতে পারে, এই মৃত্যুর জন্য দীর্ঘ অপেক্ষা আর সইছে না তাঁর। অস্ট্রেলিয়ার এবিসি টিভিকে তিনি বলেছেন, ‘এই সুন্দর দেশ ছেড়ে আমি সুইজারল্যান্ডে যেতে চাই না। কিন্তু আমি স্বেচ্ছামৃত্যু গ্রহণ করতে চাই। আর অস্ট্রেলিয়া সেটা সমর্থন করে না। এবং আমি খুব বিরক্ত।’

গুডাল প্রথম আলোচনায় আসেন পার্থের এডিথ কোনান বিশ্ববিদ্যালয় তাঁর সঙ্গে ঝামেলা করলে। এই বিশ্ববিদ্যালয়ের গবেষণা সহযোগী ছিলেন গুডাল। ২০১৬ সালে ওই বিশ্ববিদ্যালয় ঘোষণা করে গুডাল আর তাঁর গবেষণাকাজের জন্য উপযোগী নন। যদিও বিশ্বব্যাপী বিজ্ঞানীদের সমালোচনার মুখে ওই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেওয়া হয়। জানা যায়, গুডাল এখনো গবেষণার কাজ করছেন। এখনো বাস্তববিদ্যা গবেষণাপত্র সম্পাদনা করছেন।

গুডালের এই স্বেচ্ছামৃত্যু নিয়ে বিশ্বব্যাপী বেশ আগ্রহ তৈরি হয়েছে। এ প্রসঙ্গে এবিসিকে বলেছেন, ‘আমার বয়স এখন ১০৪ বছর। স্বাস্থ্য দিনকে দিন খারাপ হয়ে যাচ্ছে।’

গুডালকে এই স্বেচ্ছামৃত্যুতে সাহায্য করবে সুইজারল্যান্ডের বাসেলে লাইফ সার্কেল নামের একটি প্রতিষ্ঠান। ১০ মে তিনি এই স্বেচ্ছামৃত্যু গ্রহণ করবেন।