কর্ণাটকে সরকার গড়তে বিজেপিকে ডাকল রাজ্যপাল

কর্ণাটকের রাজ্যপাল বাজুভাই বালা। ছবি: সংগৃহীত
কর্ণাটকের রাজ্যপাল বাজুভাই বালা। ছবি: সংগৃহীত

কর্ণাটকে সরকার গঠনের জন্য বিজেপি নেতা ইয়েদুরাপ্পাকে মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার জন্য ডেকেছেন রাজ্যপাল বাজুভাই বালা। বৃহস্পতিবার সকাল নয়টায় এ শপথ অনুষ্ঠিত হবে। আর আগামী ১৫ দিনের মধ্য সরকারকে আস্থা ভোটে জয়ী হতে হবে।

আজ বুধবার রাতে বিজেপি কার্যালয় থেকে রাজ্যপালের লেখা চিঠি প্রকাশ করে এ কথা জানানো হয়। এ প্রসঙ্গে কংগ্রেস বলেছে, রাজ্যপাল যা করলেন তা ভারতীয় গণতন্ত্রের জন্য কালোদিন। কংগ্রেস আগেই জানিয়ে রেখেছে, ন্যায্য দাবি থেকে বঞ্চিত হলে তারা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবে।

একক গরিষ্ঠ দল হিসেবে বিজেপি বুধবারও নতুন করে সরকার গঠনের দাবি জানিয়েছিল। পাশাপাশি সংখ্যাগরিষ্ঠতার জেরে জোট সরকার গড়ার দাবিতে অনড় ছিল কংগ্রেস ও ধর্মনিরপেক্ষ জনতা দল বা জেডিএস। এই দাবি ও পাল্টা দাবির মধ্যে উঠেছিল বিধায়ক কেনাবেচার অভিযোগ।

সরকার গড়ার এতটা কাছে এসে বিরোধী আসনে বসতে রাজি নয় বিজেপি। তাদের সুবিধা রাজ্যপাল নিজেদের লোক। তাঁর বিচারই চূড়ান্ত। বিজেপি নেতারা অবশ্য কংগ্রেস-জেডি (এস) বিধায়কদের দিকে হাত বাড়ানোর কথা অস্বীকার করছেন না। দলের শীর্ষ নেতা কে এস ঈশ্বরাপ্পা এনডিটিভি-কে বলেছেন, ‘সরকার আমরাই গড়ব। রাজ্যের মানুষ নরেন্দ্র মোদি ও অমিত শাহর ওপর ভরসা করেছেন। তা ছাড়া কংগ্রেস ও জেডি (এস)-এর ওপর অনেকে ক্ষুব্ধ। তারা বিজেপিকেই সমর্থন করবে।’

কর্ণাটক বিধানসভার মোট আসন ২২৪। ভোট হয়েছে ২২২ আসনে। বিজেপি পেয়েছে ১০৪। ম্যাজিক ফিগার ১১২-তে পৌঁছাতে তাদের প্রয়োজন আরও ৮ জনের সমর্থন। কংগ্রেস-জেডি (এস)-এর মোট সদস্য ১১৬। স্বতন্ত্র সদস্য ২ জন। এই হিসাব কীভাবে মিলবে তা পরিষ্কার হবে বৃহস্পতিবার।