ক্যাথলিক আর্চবিশপ শিশু যৌন নিগ্রহ ধামাচাপা দেওয়ার দায়ে দোষী সাব্যস্ত

ফলিপ উইলসন, ছবি : বিবিসির সৌজন্যে
ফলিপ উইলসন, ছবি : বিবিসির সৌজন্যে


অস্ট্রেলিয়ার একটি আদালত শিশুদের যৌন নিপীড়নের ঘটনা চাপা দেওয়ার অপরাধে একজন ক্যাথলিক আর্চবিশপকে দোষী সাব্যস্ত করেছেন।

অ্যাডিলেডের আর্চবিশপ ফিলিপ উইলসন বিশ্বের সবচেয়ে বয়স্ক ক্যাথলিক হিসেবে এ অপরাধে অভিযুক্ত ও দোষী সাব্যস্ত হন।

১৯৭০-এর দশকে নিউ সাউথ ওয়েলসের যাজক জেমস ফ্লেচার গির্জার ছেলেশিশুদের যৌন নির্যাতন করতেন। ফিলিপ উইলসন তখন সেই যাজকের সহকারী ছিলেন। ফিলিপের বিরুদ্ধে অভিযোগ, এ ঘটনা তাঁকে জানানো হলেও তিনি তা প্রতিকারের কোনো চেষ্টা করেননি। বরং গির্জার ভাবমূর্তি রক্ষার জন্য ঘটনাটি আড়াল করেন।

বিবিসি ও এএফপি জানায়, বিচারের সময় নির্যাতিত দুই বালকের সঙ্গে সংঘটিত যৌন নির্যাতনের ঘটনার কোনো স্মৃতি তাঁর মনে নেই বলে দাবি করেছিলেন ফিলিপ উইলসন। কিন্তু আদালত তা মানেননি।

নিউক্যাসলের স্থানীয় আদালতকে উইলসন বলেন, তিনি যখন মাইতল্যান্ডের সহকারী যাজক ছিলেন, ওই সময়ে যাজক জেমস ফ্লেচারের যৌন নির্যাতনের বিষয়ে তিনি অবগত ছিলেন না।

কিন্তু নির্যাতনের অন্যতম শিকার পিটার ক্রেগ বলেন অন্য কথা। তিনি আদালতে বলেন, ১০ বছর বয়সে তাঁকে যৌন নিপীড়ন করা হয়। এর পাঁচ বছর পর তিনি উইলসনকে সমস্ত ঘটনা খুলে বলেন।

নয়টি শিশুকে যৌন নির্যাতনের অপরাধে ফ্লেচার ২০০৪ সালে দোষী সাব্যস্ত হন। ২০০৬ সালে কারাগারেই তাঁর মৃত্যু হয়।

ম্যাজিস্ট্রেট রবার্ট স্টোন উইলসনের স্মৃতিভ্রষ্ট হওয়ার কথা আমলে নেননি। তাঁর কাছে পিটার ক্রেগের বক্তব্যই বরং যথার্থ মনে হয়েছে।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশনকে রবার্ট স্টোন বলেন, তাঁকে যা বলা হয়েছিল, সেটি ছিল একটি বিশ্বাসযোগ্য অভিযোগ। কিন্তু অভিযুক্ত ব্যক্তি সেটি আমলে না নিয়ে চার্চ এবং তাঁর ভাবমূর্তি রক্ষায় সচেষ্ট হয়েছিলেন।

আইনজীবীরা উইলসনকে আলঝেইমার রোগে আক্রান্ত দেখিয়ে চারবার মামলা থেকে তাঁকে অব্যাহতি দেওয়ার আবেদন করেন। কিন্তু শেষরক্ষা হয়নি।

আগামী জুনে ফিলিপ উইলসনের শাস্তি ঘোষণা করা হবে। সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড হতে পারে তাঁর।