আয়ারল্যান্ডে ভোটাররা গর্ভপাত আইন শিথিলের পক্ষে

ভোট পর্যবেক্ষণ চলছে আয়ারল্যান্ডে। রয়টার্স ফাইল ছবি।
ভোট পর্যবেক্ষণ চলছে আয়ারল্যান্ডে। রয়টার্স ফাইল ছবি।

আইরিশরা গর্ভপাতবিরোধী আইন শিথিল করার পক্ষে ঢালাওভাবে ভোট দিয়েছেন। সিএনএন জানায়, বুথফেরত সমীক্ষায় এমন ইঙ্গিত মিলেছে। বর্তমানে আয়ারল্যান্ডের সংবিধানে প্রায় সব ধরনের গর্ভপাতের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

গতকাল শুক্রবার রাতে ভোটকেন্দ্র বন্ধ হওয়ার পর আয়ারল্যান্ডের জাতীয় সম্প্রচার সংস্থা আরটিই প্রকাশিত সমীক্ষায় দেখা যায়, প্রায় ৭০ শতাংশ ভোটার আয়ারল্যান্ডের সংবিধানের অষ্টম সংশোধনী বাতিলের পক্ষে রায় দিয়েছেন। আরটিইর বুথফেরত সমীক্ষায় দেখা যায়, ৬৯ শতাংশ ‘হ্যাঁ’ এবং ৩০ দশমিক ৬ শতাংশ ‘না’ ভোট দিয়েছে।

বুথফেরত সমীক্ষা প্রকৃত ব্যালট গণনার ভিত্তিতে প্রণীত হয়নি। সরকারি গণনা আজ শনিবার স্থানীয় সময় সকাল নয়টায় (বাংলাদেশ সময় বেলা দুইটা) শুরু হবে।

অষ্টম সংশোধনী ১৯৮৩ সালে গণভোটের পর সংবিধানে যুক্ত করা হয়। ওই বিধান ভ্রূণের অধিকার ও মায়ের অধিকারকে সমান মর্যাদা দান করে। এর ফলে কার্যকরভাবে মায়ের জীবনের ‘প্রকৃত ও যথেষ্ট ঝুঁকিপূর্ণ’ অবস্থায়ও গর্ভপাত নিষিদ্ধ হয়ে যায়।

গণভোট পাস হলে আইরিশ আইনপ্রণেতারা নতুন আইন প্রণয়ন করবেন বলে প্রত্যাশা করা হয়, যা গর্ভধারণের প্রথম ১২ সপ্তাহের মধ্যে এবং মায়ের জীবনের ঝুঁকি থাকলে বা ভ্রূণ রক্ষা পাওয়ার সম্ভাবনা না থাকলে পরেও গর্ভপাতের অনুমতি দেবে।