এবারও ওমরা হজে যেতে পারছেন না কাতারের অধিবাসীরা

সৌদি আরবের নেতৃত্বাধীন চার জাতির আরোপিত অন্যায় অবরোধের কারণে চলতি বছর কাতারের অধিবাসীরা পবিত্র ওমরাহ হজ পালনের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। আরবি দৈনিক পেনিনসুলার সঙ্গে আলাপচারিতায় কাতারের অধিবাসীরা এ বিষয়ে তাঁদের ক্ষোভ প্রকাশ করেছেন।

স্থানীয় নাগরিক মানসুর বলেন,‘ প্রতি বছর আমরা নিয়মিত রোজা রাখার পাশাপাশি পবিত্র ওমরাহ হজ পালন করতাম। মানুষের ধর্মীয় স্বাধীনতায় বাধা দেওয়া কিছুতেই কাম্য নয়।’ তিনি আশা করেন, শিগগির রাজনৈতিক মত পার্থক্য দূর হয়ে কাতারের অধিবাসীরা পুনরায় ওমরাহ হজ পালনের সুযোগ পাবেন।

জাতীয় মানবাধিকার সংস্থা ইতিমধ্যেই সৌদি কর্তৃপক্ষের আরোপিত অন্যায় অবরোধের প্রভাবে মুসলমানদের ধর্মীয় স্বাধীনতা বাধাগ্রস্ত হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে। তারা সৌদি কর্তৃপক্ষকে রাজনৈতিক স্বার্থে ধর্মীয় স্বার্থ ব্যবহার থেকে বিরত থাকতে অনুরোধ জানান। একই সঙ্গে এ ধরনের ঘটনা আন্তর্জাতিক মানবাধিকারের লঙ্ঘন বলেও উল্লেখ করেন।

মানবাধিকার বিষয়ে কাতারের নাগরিক জসিম আল মানসূরি বলেন, রাজনৈতিক মারপ্যাঁচের কারণে সাধারণ জনগণ ধর্ম পালনে বাধা পাচ্ছেন। শান্তির ধর্ম ইসলামের অনুসারীদের ধর্ম পালনে বাধা দেওয়ার কোনো সুযোগ নেই। তিনি জানান, কাতারের অধিবাসী মুসলমানদের জন্য তিনি গভীর বেদনা অনুভব করছেন।

কাতারি নাগরিকদের ওমরাহ হজের নিবন্ধনদাতা প্রতিষ্ঠান ধর্মীয় ও ওয়াক্‌ফ মন্ত্রণালয়ের কার্যক্রম বর্তমানে বন্ধ রয়েছে। নাম প্রকাশ না করার শর্তে মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানিয়েছেন, হজ ও ওমরাহ নিবন্ধনের দায়িত্বে নিয়োজিত সৌদি কর্তৃপক্ষ কাতারের অধিবাসীদের নিবন্ধনের সুযোগ বন্ধ রেখেছে। একই সঙ্গে কাতারে সৌদি দূতাবাসের কার্যক্রম বন্ধ থাকায় হজ ও ওমরাহ পালনে কাতারের অধিবাসীরা বিশ্বের অন্যান্য দেশের মুসলমানদের মতো অনুমতি পাচ্ছেন না।

এদিকে হজ ও ওমরাহ পালনের সুযোগ করে দেওয়া ট্রাভেল এজেন্সিগুলো তাদের কার্যক্রম গুটিয়ে নেওয়ায় বিপুল আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে বলে জানিয়েছেন একাধিক এজেন্সির কর্মকর্তারা। এমনকি কাতারে বসবাসরত বিদেশি নাগরিকদেরও নিজের দেশ থেকে ওমরাহ হজ পালনে যেতে হচ্ছে। বিদেশি নাগরিকেরাও সরাসরি কাতার থেকে ওমরাহ পালনের সুযোগ পাচ্ছেন না।