জুনের ১২ তারিখেই হচ্ছে

ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠক পেন্ডুলামের মতো দুলছিল। দিন-তারিখ, বৈঠকের স্থান সব ঠিক হয়ে যাওয়ার পর হঠাৎই বৈঠক বাতিলের ঘোষণা দেন ট্রাম্প। সপ্তাহ ঘুরতেই আবার বৈঠক বাতিলের সিদ্ধান্ত থেকে সরে আসলেন তিনি। জানালেন, নির্ধারিত সময়েই (জুনের ১২ তারিখ) সিঙ্গাপুরের বৈঠকটি হচ্ছে। স্থানীয় সময় শুক্রবার কিম জং উনের তরফ থেকে উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল হোয়াইট হাউসে ট্রাম্পের সঙ্গে দেখা করেন। কিমের পাঠানো চিঠি ট্রাম্পের কাছে হস্তান্তর করেন তাঁরা। প্রায় ১ ঘণ্টা ২০ মিনিট চলা বৈঠক শেষে ট্রাম্প ঘোষণা দেন কিমের সঙ্গে বৈঠক পূর্ব-নির্ধারিত সময়েই হচ্ছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এমন তথ্য দেওয়া হয়েছে।

দুই দেশের সম্পর্ক উন্নয়নের বিষয়ে আশাবাদী ট্রাম্প বলেন, দুই দেশের মধ্যে সম্পর্ক তৈরি হচ্ছে, এটা ইতিবাচক। কিমের পাঠানো চিঠির বিষয়ে ট্রাম্প বলেন, চিঠিটা এখনো পড়া হয়নি। তবে আশা করছি আকর্ষণীয় কিছুই হবে।

পরমাণুশক্তি নিষ্ক্রিয় করণের ব্যাপারে উত্তর কোরিয়া সম্মত আছে বলে মন্তব্য করে ট্রাম্প বলেন, ‘আমার মনে হচ্ছে কোরিয়া সেটা করতে চায়। আমি জানি ওরা সেটা করতে চায়।’

এর আগে স্থানীয় সময় শুক্রবার দুপুর ১টায় কোরিয়ার একটি গোয়েন্দা সংস্থার সাবেক প্রধান জেম কিম ইয়ং ট্রাম্পের সঙ্গে দেখা করতে হোয়াইট হাউসে আসেন। সেখানে ট্রাম্পের কাছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের পাঠানো চিঠি হস্তান্তর করেন তিনি।