স্পেনের প্রভাবশালী পত্রিকায় নারী সম্পাদক

সোলেদাদ গালেগো-দিয়াস
সোলেদাদ গালেগো-দিয়াস

স্পেনের প্রভাবশালী পত্রিকা এল পায়িস শুক্রবার প্রথমবারের মতো একজন নারী সম্পাদক নিয়োগ দিয়েছে। এল পায়িস কর্তৃপক্ষ পুরস্কারজয়ী ৬৭ বছর বয়সী সোলেদাদ গালেগো-দিয়াসকে এ পদে নিয়োগ দেয়। দৈনিকটির প্রায় ৩০০ কর্মী এ পদের জন্য তাঁকে ভোট দিয়ে নির্বাচিত করেন। পত্রিকাটির ৪২ বছরের ইতিহাসে তিনিই প্রথম নারী সম্পাদক হলেন। দেশটির সমাজতন্ত্রী প্রধানমন্ত্রী পেদ্রো সানচেন তাঁর ১৭ সদস্যের মন্ত্রিসভায় ১১ জন নারীকে মন্ত্রী করার একদিন পরই এমন ঘটনা ঘটল।

স্প্যানিশ ভাষায় বিশ্বের সবচেয়ে বড় দৈনিক এল পায়িস ১৯৭৬ সালে প্রকাশনা শুরু করে। এর অল্প সময় পরই সোলেদাদ এখানে যোগ দেন। তিনি ব্রাসেলস, লন্ডন, প্যারিস, বুয়েনস এইরেস ও নিউইয়র্কে পত্রিকাটির প্রতিনিধি হিসেবে কাজ করেছেন। ছিলেন উপ-সম্পাদকও। এ ছাড়া তিনি ন্যায়পাল হিসেবেও দায়িত্ব পালন করেন। সম্পাদকের দায়িত্ব পাওয়ার পর গতকাল সকালে কর্মীদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় সোলেদাদ বলেন, ‘নাগরিকেরা পত্রিকাটির ওপর আস্থা রাখে। তাদের সেই আস্থার মূল্য প্রতিদিন আমাদের দিতে হবে।’ 

প্রসঙ্গত গত ৮ মার্চ বেতন বৈষম্য ও লিঙ্গভিত্তিক সহিংসতার প্রতিবাদে স্পেনের ৫০ লাখ নারী দেশজুড়ে ‘নারীবাদী ধর্মঘট’ পালন করেন। এরই ধারাবাহিকতায় পত্রিকাটি নারী ও নারী-পুরুষের সমতা নিয়ে প্রতিবেদনের জন্য গত মাসে প্রথমবারের মতো একজন জেন্ডার-বিষয়ক প্রতিনিধি নিয়োগ দেয়। প্রধানমন্ত্রী পেদ্রো সানচেনও ‘নারীবাদী মন্ত্রিসভা’ গঠন করেছেন, যা দেশটির ইতিহাসে এই প্রথম। শুধু তা-ই নয়, ইউরোপের যেকোনো দেশের তুলনায় এই হার অনেক বেশি। পেদ্রো প্রতিরক্ষা, অর্থ, অর্থায়ন ও শিক্ষার মতো গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন নারীদের।