ট্রাম্প চান রাশিয়া জি-৭-এ ফিরে আসুক

জি-৭ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
জি-৭ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

বিশ্বের শিল্পোন্নত দেশগুলোর জোট জি-৭–এ রাশিয়াকে ফিরে পেতে চান যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০১৪ সালে ক্রিমিয়া উপদ্বীপ দখল করেছিল রাশিয়া। এরপর রাশিয়াকে জি-৭ থেকে বহিষ্কার করা হয়েছিল। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট চেয়েছিলেন রাশিয়া যেন আবারও জোটে ফিরে আসে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

তবে জি-৭-এর অন্য সদস্য দেশগুলো তাদের অবস্থানে অনড়। তারা রাশিয়াকে জোটভুক্ত করার বিরোধিতা করে বলছে, ট্রাম্পের এই একমাত্র ইস্যুতে তারা বিরোধিতা করছে।

জি-৭ সম্মেলনের পরিসর ছোট হয়ে গেছে—এমনটি মনে করছেন ট্রাম্প। দুঃখ করে ট্রাম্প বলেন, ‘আপনারা পছন্দ করেন বা না করেন কিংবা এটি রাজনৈতিকভাবে সঠিক নাও হতে পারে। কিন্তু আপনারা জানেন, আমাদের বিশ্ব পরিচালনা করতে হবে জি-৭–এর মাধ্যমে। যেটি একসময় জি-৮ ছিল, সেখান থেকে রাশিয়াকে বের করে দেওয়া হয়েছে। রাশিয়াকে ফিরতে দেওয়া উচিত।’

জি-৭ সম্মেলনে অংশ নেওয়া রাষ্ট্রনায়কেরা। ছবি: রয়টার্স
জি-৭ সম্মেলনে অংশ নেওয়া রাষ্ট্রনায়কেরা। ছবি: রয়টার্স

রাশিয়ার ব্যাপারে ইতালি ইতিবাচক বলে মনে করছেন ট্রাম্প। ইতালির নতুন প্রধানমন্ত্রী কন্তে এক টুইটে বলেছেন, সবার স্বার্থেই রাশিয়ার ফিরে আসা উচিত। তবে কানাডা, ফ্রান্স ও যুক্তরাজ্য তাদের অবস্থানে অনড়। তাৎক্ষণিকভাবে রাশিয়াকে জি-৭-এর অংশ হতে না দেওয়ার ইঙ্গিত দিয়েছে দেশগুলো। যুক্তরাজ্য সরকারের এক মুখপাত্র বলছেন, জি-৭-এ আসতে হলে রাশিয়াকে কিছু বিষয়ে পরিবর্তন আনতে হবে।

এদিকে ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, তারা জি-৭-এর পরিবর্তে অন্য কোনো জোট তৈরিতে আগ্রহী।

শুক্রবার থেকে কানাডার কুইবেকে শিল্পোন্নত সাতটি দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইতালি, জাপান ও জার্মানির দুই দিনব্যাপী জি-৭ সম্মেলন শুরু হয়েছে।