বিজেপিকে একহাত নিলেন রাহুল

রাহুল গান্ধী
রাহুল গান্ধী

সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির নাগপুর সফরের দুই দিনের মধ্যেই কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ (আরএসএস) ও বিজেপির শীর্ষ নেতাদের এক হাত নিলেন। সোমবার রাজধানী দিল্লির তালকাটোরা স্টেডিয়ামে অনগ্রসর শ্রেণির মানুষদের এক সমাবেশে রাহুল বলেন, বিজেপি ও আরএসএস দেশের মানুষদের মধ্যে বিভেদ সৃষ্টির খেলায় মেতেছে। তারা দেশজুড়ে মানুষের মনে ভয় ঢুকিয়ে দিতে সচেষ্ট। এমন অবস্থার সৃষ্টি করেছে, যেখানে মানুষ প্রকাশ্যে নিজেদের মনের কথা বলতে ভয় পাচ্ছে।

নাগপুরে আরএসএস সদর দপ্তরে গিয়ে প্রণব মুখার্জির ভাষণ দেওয়া নিয়ে বিতর্ক এখনো অব্যাহত। সেই বিতর্কের রেশ কাটতে না কাটতেই রাহুল বললেন, শুধু সাধারণ মানুষই নন, বিজেপির জনপ্রতিনিধিরাও আরএসএস বা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে কিছু বলতে সাহস পান না। বিজেপির দু-তিনজন নেতা সবাইকে আরএসএসের দাসে পরিণত করতে চাইছেন।

ওই দু-তিনজন নেতা কারা, রাহুল তা স্পষ্ট করে বলেননি। তবে তিনি বলেন, বিরোধীরা ঐক্যবদ্ধ হচ্ছে এই দাসত্ব থেকে দেশকে মুক্ত করতে। আগামী ছয়-আট মাসের মধ্যেই ঐক্যবদ্ধ বিরোধীরা দেশকে শক্তিশালী করবে। সবাই বুঝতে পেরেছেন, দু-তিনজনকে দিয়ে দেশ চালানো সম্ভব নয়।

রাহুল অবশ্য মোদির সমালোচনা করতেও ছাড়েননি। প্রধানমন্ত্রীকে সরাসরি আক্রমণ করে তিনি বলেন, কৃষকদের সমস্যা মেটানোর কোনো আগ্রহ প্রধানমন্ত্রীর নেই। তাঁর লক্ষ্য হাতে গোনা কয়েকজন শিল্পপতির মুনাফা বাড়ানো। তিনি ঋণগ্রস্ত কৃষকদের ঋণ মওকুফ করেননি। অথচ শিল্পপতিদের আড়াই লাখ কোটি টাকার ঋণ মওকুফ করে দিয়েছেন।

সোমবারের সভায় অনগ্রসর মানুষদের আরও বেশি গুরুত্ব দেওয়ার অঙ্গীকার করেছেন রাহুল গান্ধী। একই সঙ্গে বুঝিয়েছেন জোটবদ্ধ হয়েই তাঁরা বিজেপি ও আরএসএসের মোকাবিলা করবেন। কাল মঙ্গলবার জোট নিয়ে রাহুল বৈঠকে বসবেন মহারাষ্ট্রের এনসিপি নেতা শরদ পাওয়ারের সঙ্গে।