পুরোপুরি পরমাণু নিরস্ত্রীকরণ না হওয়া পর্যন্ত উ. কোরিয়ার ওপর অবরোধ থাকবে: পম্পেও

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, উত্তর কোরিয়া সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণ না হওয়া পর্যন্ত অবরোধ বজায় থাকবে। বর্তমানে দক্ষিণ কোরিয়ার সিউলে অবস্থান করছেন তিনি। সেখানে দক্ষিণ কোরিয়া ও জাপানের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেছেন। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

মাইক পম্পেও বলেছেন, পারমাণবিক কর্মসূচি সম্পূর্ণ পরিত্যাগ করার প্রতিশ্রুতি দিয়েছে পিয়ংইয়ং।

সিঙ্গাপুরে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের ঐতিহাসিক বৈঠকের পর সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছ থেকে এ ঘোষণা এল।

বৈঠকে দুই নেতা নতুন সম্পর্ক গড়ার প্রত্যয়ে একটি বিবৃতিতে সই করেছেন। কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণ পারমাণবিক কর্মসূচি মুক্ত করার আগের প্রতিশ্রুতি বৈঠকে পুনর্ব্যক্ত করেছে উত্তর কোরিয়া।

১২ জুন সিঙ্গাপুরে অনুষ্ঠিত ট্রাম্প-কিম ঐতিহাসিক বৈঠক শেষে সমঝোতার যৌথ ঘোষণায় কোরীয় উপদ্বীপের পূর্ণাঙ্গ পারমাণবিক নিরস্ত্রীকরণ ও সেখানে শান্তি প্রতিষ্ঠার অঙ্গীকার করা হয়।

বিবিসি জানিয়েছে, নথিতে পিয়ংইয়ং কখন ও কীভাবে অস্ত্র ত্যাগ করবে, তা নিয়ে বিস্তারিত কিছু না থাকায় সমালোচনার মুখে পড়েছে যুক্তরাষ্ট্র। এ প্রক্রিয়া কীভাবে যাচাই করা হবে, তা নিয়েও বিস্তারিত কিছু বলা হয়নি।

এর আগে ট্রাম্প বলেছিলেন, যতক্ষণ পর্যন্ত উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি আর মাথাব্যথার কারণ হবে না, তখন পর্যন্ত অবরোধ থাকবে। একটি নির্দিষ্ট সময় গিয়ে তা তুলে নেওয়া হবে।

বৈঠকের পর যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার মধ্যকার সামরিক মহড়া বন্ধ করার আকস্মিক ঘোষণা ও উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তির বিষয়ে আঞ্চলিক মিত্রদের অবগত করতে পম্পেও দক্ষিণ কোরিয়া সফর করছেন।

উত্তর কোরিয়ার সরকারি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ধাপে ধাপে পরমাণু নিরস্ত্রীকরণ প্রক্রিয়ায় সম্মত হয়েছেন ট্রাম্প ও কিম। পম্পেও এ প্রতিবেদনের সঙ্গে সম্মত নন বলে জানান।

পম্পেও বলেছেন, ‘আমরা মনে করি, কিম পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ কতটা জরুরি, তা বুঝতে পেরেছেন। আমরা দ্রুত এটা করতে চাই।’