নারীবাদ সমর্থন করেন না ইমরান খান

ইমরান খান । ফাইল ছবি
ইমরান খান । ফাইল ছবি

একের পর এক নারী কেলেঙ্কারি ও বিয়ের ঘটনায় যথেষ্ট আলোচিত ইমরান খান। পাকিস্তানে ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খান এবার নারীবাদ নিয়ে অদ্ভুত মন্তব্য করেছেন। আর এই অদ্ভুত মন্তব্যে সমালোচনার ঝড় উঠেছে।

পিটিআইয়ের খবরে জানা যায়, ইমরান খানের মতে, নারীবাদ মাতৃত্বর মর্যাদা ছোট করছে। পশ্চিমাদের থেকে আমদানি করা নারীবাদ সমর্থন করেন না বলেও সাফ জানিয়ে দেন ইমরান খান।

টিভিতে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, একজন ব্যক্তির জীবনে তাঁর মায়ের ভূমিকা অনেক। সত্যিকারের মা তিনিই, যিনি এই ভূমিকা কার্যকরভাবে রাখতে পারেন। আমি একেবারেই পশ্চিমাদের নারীবাদী আন্দোলনকে সমর্থন করি না। এটা মাতৃত্বের মর্যাদা খর্ব করে। যখন আমি বেড়ে উঠছিলাম, তখন আমার ওপর আমার মায়ের প্রভাব সবচেয়ে বেশি ছিল।

ইমরানের এই মন্তব্যের পর বিভিন্ন মহলে নানা আলোচনা শুরু হয়েছে। পাকিস্তানের সাংবাদিক বিলাল ফারুকি টুইটে নারীবাদ নিয়ে ইমরান খানের এমন মন্তব্য নিয়ে প্রশ্ন তোলেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই নারীবাদ নিয়ে ইমরান খানের এমন মন্তব্যের নিন্দা জানান।

আব্বাস নাসির নামে একজন টুইটে বলেন, নারীবাদ নিয়ে ইমরান খানের দৃষ্টিভঙ্গিতে প্রমাণিত হয় যে এই ইস্যুতে তাঁর বোঝাপড়ার অভাব রয়েছে।

আমিন বুচা বলেন, নারীবাদীরা মাতৃত্বের মর্যাদা খর্ব করে না বরং তাঁরা মাতৃত্বের অধিকার নিয়ে কথা বলেন। শিশুদের জন্য দিবাযত্নকেন্দ্র, মাতৃত্বজনিত ছুটি, প্রসবোত্তর অধিকার, শিশুদের লালন-পালনের জন্য অধিকার নিয়ে নারীবাদীরা কথা বলেন।

ইমরান খানের সাবেক স্ত্রী রেহাম খান তাঁর আত্মজীবনীমূলক বইতে নারীদের নিয়ে ইমরানের কেলেঙ্কারির কথা ফাঁস করে দেন। বইয়ে রেহামের অভিযোগ, বড় পদ দেওয়ার জন্য নারী কর্মীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতেন ইমরান খান। ইমরান খান সমকামী বলেও অভিযোগ তোলেন রেহাম।

পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকা ইমরান খান তৃতীয়বারের মতো বিয়ে করেছেন। তাঁর তৃতীয় স্ত্রীর নাম বুশরা মানেকা। তিনি দেশটির পাকপাত্তান এলাকার একটি পীর পরিবারের মেয়ে।