মন্ত্রী, সাংসদকে সম্মান জানাতে সরকারি আমলাদের নির্দেশ

হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। ছবিটি টুইটার থেকে নেওয়া
হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার। ছবিটি টুইটার থেকে নেওয়া

ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্য নাথের পথ ধরে বিজেপি–শাসিত আরেক রাজ্য হরিয়ানার মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টারও একই নির্দেশিকা জারি করেছেন। বলা হয়েছে, রাজ্যের মন্ত্রী, সাংসদ ও বিধায়ককে দেখলে রাজ্যের সরকারি কর্মকর্তা বা আমলাদের দাঁড়িয়ে সম্মান জানাতে হবে।

রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে মন্ত্রী ও সাংসদেরা অভিযোগ জানিয়েছিলেন, আমলা বা সরকারি কর্মকর্তারা তাঁদের যথাযথ সম্মান প্রদর্শন করছেন না । এই অভিযোগ পাওয়ার পর মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার এই নির্দেশ জারি করেছেন। গতকাল মঙ্গলবার হরিয়ানা রাজ্য সরকারের মন্ত্রী অনিল ভিজ এই নির্দেশ জারির কথা সাংবাদিকদের বলেছেন।

যদিও এই নির্দেশে খুশি হতে পারেননি রাজ্যের সরকারি কর্মকর্তা বা আমলারা। এক আমলা বলেছেন, এই সিদ্ধান্ত আমলাদের পদমর্যাদার হানিকর। এই নির্দেশ মেনে চলার অর্থ অসম্মানিত হওয়া। এভাবে যদি জনপ্রতিনিধিদের সম্মান দেখানো ও আপ্যায়ন করতে হয়, তবে আমলারা তাঁদের হাতে থাকা গুরুত্বপূর্ণ কাজ কখন করবেন? যদিও খাট্টারের আগে হরিয়ানায় পূর্ববর্তী কংগ্রেস সরকারের মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুড়া ২০১১ সালে একই নির্দেশ দিয়েছিলেন।

অন্যদিকে, রাজধানী দিল্লিতেও একই ঘটনায় সোচ্চার হয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। তিনিও দিল্লির আমলাদের অসহযোগিতার অভিযোগ তুলেছেন। আমলারা যাতে সরকারের সঙ্গে সহযোগিতা করে চলেন, তা নিশ্চিত করার দাবি জানিয়ে দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের বাড়িতে অবস্থান ধর্মঘটে বসেছেন ।