নির্বাচন সুষ্ঠু করতে সাড়ে তিন লাখ সেনা চেয়েছে কমিশন

পাকিস্তানে আসন্ন জাতীয় ও প্রাদেশিক নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষভাবে সম্পন্ন করতে সাড়ে তিন লাখ সেনা সদস্য চেয়েছে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। ইতিমধ্যে এ সংক্রান্ত একটি চিঠি ইসিপির পক্ষ থেকে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

জিও নিউজের খবরে বলা হয়, নির্বাচনের সময় আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সেনা মোতায়েন করতে চায় ইসিপি। এদিকে ইসিপির পক্ষ থেকে জানানো হয়েছে, নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের বিস্তারিত তথ্য প্রকাশ করা হবে। ইসিপি চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করার পর তাঁদের তথ্য অনলাইনে উন্মুক্ত করে দেবে। মনোনয়নপত্রের সঙ্গে প্রার্থীর জমা দেওয়া সম্পদের হিসাবসহ হলফনামা ভোটারদের সামনে প্রকাশ করতেই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

আগামী ২৫ জুলাই পাকিস্তানে জাতীয় ও প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিয়েছেন। সেই মনোনয়নপত্র যাচাই-বাছাই করে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা বেশ কিছু মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেছেন। এই প্রার্থীরা অবশ্য রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচনী ট্রাইব্যুনালে আপিল করতে পারবেন। ২২ জুন পর্যন্ত আপিল গ্রহণ করে ২৭ জুনের মধ্যে এসব আপিলের সুরাহা করবে কমিশন। পরদিন ২৮ জুন বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। ২৯ জুন পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করতে পারবেন প্রার্থীরা। আর প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশিত হবে ৩০ জুন।