চীন সফর বাতিল করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জি
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গের একটি প্রতিনিধি দলকে নিয়ে আজ শুক্রবার রাত ১১টার দিকে চীন সফরে যাওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেই লক্ষ্যে চূড়ান্ত প্রস্তুতি নেওয়াও হয়েছিল। প্রতিনিধিরাও প্রস্তুত ছিল চীন সফরের জন্য। কিন্তু আজ বিকেলে হঠাৎ করে সংবাদ সম্মেলনে রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্র জানিয়ে দেন চীন সরকারের পক্ষ থেকে চূড়ান্ত কর্মসূচি না মেলায় চীন সফর আপাতত বাতিল করেছেন মুখ্যমন্ত্রী।

অর্থমন্ত্রী অমিত মিত্র আরও বলেছেন, এ বছরের মার্চ মাসে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ মুখ্যমন্ত্রী মমতাকে একটি চিঠি লিখে অনুরোধ করেন একটি প্রতিনিধি দল নিয়ে চীন সফরের জন্য। এটা হবে দুই দেশের ‘পলিটিক্যাল এক্সচেঞ্জ’ সফর। পররাষ্ট্রমন্ত্রীর এই প্রস্তাবে সায় দেন মমতা। শুরু হয় চীন সফরের প্রস্তুতি।
সফরের কর্মসূচির মধ্যে ছিল চীনের কমিউনিস্ট সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা, দুই দেশের বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে চীনের বণিকসভাগুলোর প্রতিনিধিদের সঙ্গে ভারতীয় প্রতিনিধিদের বৈঠকসহ দ্বিপক্ষীয় উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন বৈঠকে যোগ দেওয়া। কিন্তু চীন সরকার রাজনৈতিক বৈঠকের কোনো কর্মসূচি চূড়ান্ত না করায় মমতা বন্দ্যোপাধ্যায় বাতিল করে দেন চীন সফর।

সর্বশেষ আজ শুক্রবার ভারতীয় সময় দুপুর ১২টার মধ্যে চীন সরকার এ সংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানানোর কথা থাকলেও চীনের কাছ থেকে কোনো উত্তর না আসায় মমতা এই সফর বাতিল করলেন। তবে অর্থমন্ত্রী অমিত মিত্র বলেছেন, এই ঘটনায় ভারত-চীনের দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না।