তদন্তকারী কর্মকর্তা থেকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হলেন তিনি

নূর শামসিয়াহ মোহামেদ ইউনূস
নূর শামসিয়াহ মোহামেদ ইউনূস

মালয়েশিয়ায় নূর শামসিয়াহ মোহামেদ ইউনূসকে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। তিনি দেশটির আলোচিত ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহার (ওয়ান এমডিবি) আর্থিক কেলেঙ্কারির ঘটনা তদন্তকারী দলের একজন ছিলেন। আজ শুক্রবার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের সরকার তাঁকে এ পদে নিয়োগ দেয়।

মাহাথিরের একজন মুখপাত্র বলেন, নূর শামসিয়াহ একসময় কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর ছিলেন। মেয়াদ শেষে ২০১৬ সালে তিনি অবসরে যান। দুই বছর পর তিনি গভর্নর হিসেবে ফিরে এলেন।

সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের শাসনামলে ওয়ান এমডিবি কেলেঙ্কারির সঙ্গে জড়িত থাকার অভিযোগ ওঠে আগের গভর্নর মুহাম্মদ ইব্রাহিমের বিরুদ্ধে। এর জেরে চলতি মাসে পদত্যাগ করেন তিনি। নির্বাচিত হওয়ার পর মাহাথির মোহাম্মদ নতুন করে ওয়ান এমডিবি কেলেঙ্কারি তদন্তের নির্দেশ দিলে পুরোনো অভিজ্ঞতার আলোকে সহায়তা করেন নূর শামসিয়াহ।

বিশ্লেষকেরা বলছেন, নূর শামসিয়াহর নিয়োগ পুঁজিবাজারে স্থিতিশীলতা ও আস্থা আনতে সক্ষম হবে। ক্ষমতার পালাবদলের ফলে দেশটির পুঁজিবাজারে বর্তমানে অস্থিরতা বিরাজ করছে। সিঙ্গাপুরের ডিবিএস গ্রুপের অর্থনীতিবিদ আরভিন সিয়া ব্লুমবার্গ নিউজকে বলেন, ‘নূর শামসিয়াহ আর্থিক জগতে নতুন কেউ নন। তিনি যথেষ্ট দক্ষ।’