নিজের প্রতিষ্ঠিত দলের চেয়ারম্যানের পদ ছাড়লেন মোশাররফ

পারভেজ মোশাররফ
পারভেজ মোশাররফ

পাকিস্তানের সাবেক সেনাশাসক পারভেজ মোশাররফ রাজনৈতিক দল অল পাকিস্তান মুসলিম লিগের (এপিএমএল) চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন। নতুন চেয়ারম্যান মনোনীত করা হয়েছে মোহাম্মদ আমজাদকে।

এপিএমএলের নতুন চেয়ারম্যান ডন নিউজকে বলেন, পারভেজ মোশাররফ গত ১৮ জুন দলের কাছে পদত্যাগপত্র জমা দেন। ২০১৩ সালে পেশোয়ার হাইকোর্টের দেওয়া এক রায়ের পরিপ্রেক্ষিতে পদত্যাগ করলেন তিনি।

মোহাম্মদ আমজাদ এর আগে এপিএমএলের মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

উল্লেখ্য, পেশোয়ার হাইকোর্টের রায়ে আদালত মোশাররফকে রাজনীতিতে আজীবন নিষিদ্ধ করেন। ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন তিনি। উচ্চ আদালত তাঁকে সশরীরে ১৩ জুন আদালতের শুনানিতে হাজির হতে বলেছিলেন। কিন্তু দীর্ঘদিন ধরে লন্ডনে বসবাসরত মোশাররফ আদালতে হাজির হননি। আগামী ২৫ জুলাই অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনের জন্য মনোনয়নপত্র দাখিল করেছিলেন মোশাররফ। ওই মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। উচ্চ আদালত ওই মনোনয়নপত্রের বিষয়েও চূড়ান্ত সিদ্ধান্ত ১৩ জুন মোশাররফ হাজির হলে দিতে চেয়েছিলেন।

১৯৯৯ সালে রক্তপাতহীন এক অভ্যুত্থানে পাকিস্তানের ক্ষমতা দখল করেন মোশাররফ। এরপর প্রেসিডেন্ট হন তিনি। ২০০৮সালে ক্ষমতা ছাড়ার পর স্বেচ্ছা নির্বাচনে লন্ডন যান তিনি। ২০১০ সালে অল পাকিস্তান মুসলিম লিগ (এপিএমএল) প্রতিষ্ঠা করে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন তিনি। ২০১৩ সালের জাতীয় নির্বাচনে দলটি ৩৪২ আসনের জাতীয় পরিষদে একটি আসন পায়।