জিম্বাবুয়ের প্রেসিডেন্টের সমাবেশস্থলে বিস্ফোরণ, আহত অন্তত ১৫

জিম্বাবুয়ের দ্বিতীয় বৃহত্তম শহর বুলাওয়েতে শনিবার স্থানীয় সময় বিকেলে জনসভায় বিস্ফোরণের ঘটনা ঘটে। ছবি: বিবিসির সৌজন্যে
জিম্বাবুয়ের দ্বিতীয় বৃহত্তম শহর বুলাওয়েতে শনিবার স্থানীয় সময় বিকেলে জনসভায় বিস্ফোরণের ঘটনা ঘটে। ছবি: বিবিসির সৌজন্যে

অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া (৭৫)। শনিবার দেশটির স্থানীয় সময় বিকেলে এক জনসভায় বিস্ফোরণের ঘটনা ঘটে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, এ ঘটনায় দেশটির দুই ভাইস প্রেসিডেন্টসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। এঁদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক।

বিবিসির প্রতিবেদনের সঙ্গে দেওয়া একটি ভিডিও ফুটেজে দেখা যায়, নানগাগওয়া দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর বুলাওয়েতে একটি জনসভায় ভাষণ দেওয়ার জন্য মঞ্চে দাঁড়িয়ে সমর্থকদের উদ্দেশে হাত নাড়ছিলেন। ঠিক এমন সময়ই তাঁর পাশে বিস্ফোরণের ঘটনা ঘটে। বুলাওয়ে হলো এমন শহর, যেখানে ২০০০ সালের পর থেকে প্রেসিডেন্ট নানগাগওয়ার দল কোনও জাতীয় নির্বাচনে জয়ী হয়নি। বিরোধী দলের ঘাঁটি হিসেবে পরিচিত ওই এলাকাতে এটিই ছিল নানগাগওয়ার প্রথম কোনো জনসভায় ভাষণ দেওয়ার ঘটনা।

অবশ্য বিস্ফোরণের পরপরই প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়া বলেন, তিনি ঠিক আছেন। তবে অল্পের জন্য বেঁচে গিয়েছেন। তাঁর থেকে কয়েক ইঞ্চি দূরত্বে বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। এ ছাড়া তিনি আহত ব্যক্তিদের দেখতে হাসপাতালে গিয়েছেন বলেও এক টুইট বার্তায় উল্লেখ করেন। বিস্ফোরণের এ ঘটনায় দেশটিতে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাসসহ বিভিন্ন দপ্তরের পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়।

প্রেসিডেন্টের একজন মুখপাত্র জানিয়েছেন, নানগাগওয়া অক্ষত থাকলেও দেশটির ভাইস প্রেসিডেন্ট কেমবো মোহাদির পা ও আরেক ভাইস প্রেসিডেন্ট কনস্টানটিনো সিওয়েঙ্গারের মুখ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে। আহত ব্যক্তিদের মধ্যে ভাইস প্রেসিডেন্ট সিওয়েঙ্গারের স্ত্রী মেরি সিওয়েঙ্গারও আছেন বলে জানা যায়।