সন্ত্রাসবাদ মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতার আহ্বান

কাতারের জাতীয় কাউন্টার-টেররিজম কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল আবদুল আজিজ আল-আনসারি ও জাতিসংঘের সন্ত্রাসবাদবিরোধী অফিসের আন্ডার সেক্রেটারি ভ্লাদিমির ভরোনকভ
কাতারের জাতীয় কাউন্টার-টেররিজম কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল আবদুল আজিজ আল-আনসারি ও জাতিসংঘের সন্ত্রাসবাদবিরোধী অফিসের আন্ডার সেক্রেটারি ভ্লাদিমির ভরোনকভ

সন্ত্রাসবাদ মোকাবিলায় অভ্যন্তরীণ, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন পক্ষের মধ্যে সহযোগিতার পরিসর বাড়ানোর আহ্বান জানিয়েছে কাতার। সারা বিশ্বে সন্ত্রাসবাদের প্রসারের যে ঘৃণ্য প্রবণতা, তা মোকাবিলায় দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিভিন্ন চুক্তি ও সমঝোতায় বিশ্ব পৌঁছাতে পারবে বলে আশা প্রকাশ করেছে দোহা। এই ক্ষেত্রে সমন্বিত আন্তর্জাতিক পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে যে প্রতিবন্ধকতাগুলো রয়েছে তা দূর করার ব্যাপারেও আশা প্রকাশ করেছে কাতার সরকার। জাতিসংঘের সদস্য দেশগুলোর জঙ্গিবাদবিরোধী বিভিন্ন সংস্থার প্রধানদের নিয়ে নিউইয়র্কে ১ জুলাই অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের সম্মেলনে এই আশাবাদ ব্যক্ত করে কাতার।
নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে উচ্চ পর্যায়ের এই সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে কাতারের

ইন্টারন্যাশনাল কো-অপারেশন ডিপার্টমেন্টের পরিচালক ও জাতীয় কাউন্টার-টেররিজম কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল আবদুল আজিজ আল-আনসারি কাতারের প্রতিনিধিত্ব করেন।
সম্মেলনের প্রথম সেশনে দেওয়া বক্তব্যে সন্ত্রাসবাদ মোকাবিলায় তথ্য আদান-প্রদানে আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করে আল-আনসারি বলেন, ‘জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গৃহীত প্রস্তাব ১৩৭৩ (২০০১)-এ অভ্যন্তরীণ আইন, দ্বিপক্ষীয়, বহুপক্ষীয় ও আন্তর্জাতিক চুক্তি বিধি মেনে তথ্য বিনিময়ের কথা বলা আছে। কাতার নিরাপত্তা পরিষদের এই বিধি মেনে আসছে শুরু থেকেই। সন্ত্রাসবাদ মোকাবিলাসহ বিভিন্ন নিরাপত্তা সম্পর্কিত তথ্য ভ্রাতৃপ্রতিম বিভিন্ন দেশের সঙ্গে বিনিময় করে আসছে দোহা। এ ছাড়া আল-কায়েদা নিষিদ্ধ সংক্রান্ত কমিটিসহ জাতিসংঘের সন্ত্রাসবাদবিরোধী বিভিন্ন কমিটি, উপকমিটির সঙ্গেও একযোগে কাজ করে আসছে কাতার। একই সঙ্গে পুলিশের আন্তর্জাতিক সংগঠন ইন্টারপোলের সঙ্গেও সন্ত্রাসবাদ মোকাবিলায় কাজ করছে কাতার।

আল-আনসারি বলেন, আরব লিগ ও জিসিসি সদস্য হিসেবে কাতার সন্ত্রাসবাদ সম্পর্কিত তথ্য দ্রুততার সঙ্গে বিনিময় করে আসছে। বিশেষত আরব অঞ্চলে বিদ্যমান বিভিন্ন সন্ত্রাসী গোষ্ঠীর সম্পর্কে প্রয়োজনীয় তথ্য নিয়মিত সরবরাহ করে কাতার। বন্ধু দেশগুলোর সঙ্গে সন্ত্রাসবাদ সম্পর্কিত তথ্য বিনিময় যেন সহজ হয়, সে জন্য কাতার এমনকি বেশ কিছু নতুন দ্বিপক্ষীয় চুক্তি ও সমঝোতা স্মারকে সই করেছে।
দ্য পেনিনসুলা জানায়, সন্ত্রাসবাদ মোকাবিলায় তথ্য বিনিময়সহ বিভিন্নভাবে কাতার তার দায়িত্ব পালন করে আসছে। জাতিসংঘ এবং এর বিভিন্ন অঙ্গ সংগঠন, আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা, বিভিন্ন সংগঠনের সঙ্গে কাতার সরকারের এ বিষয়ে গুরুত্বপূর্ণ বিভিন্ন সমঝোতা রয়েছে। উপসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সন্ত্রাসবাদ সম্পর্কিত তথ্য আদান-প্রদানের জন্য রয়েছে আঞ্চলিক চুক্তি। এ ছাড়া বিভিন্ন দ্বিপক্ষীয়, বহুপক্ষীয় ও আন্তর্জাতিক চুক্তি ও সমঝোতার মাধ্যমে কাতার এ ক্ষেত্রে নিজের দায়িত্ব পরিপূর্ণভাবে পালন করে আসছে। জাতিসংঘের এই সম্মেলনেও কাতারের পক্ষ থেকে এই সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার পুনর্ব্যক্ত করা হয়েছে। একই সঙ্গে সন্ত্রাসবাদ মোকাবিলায় আন্তর্জাতিক সহযোগিতার পরিসর বৃদ্ধিতে সবাইকে এগিয়ে আসার আহ্বানও জানিয়েছে কাতার।