কাল পশ্চিমবঙ্গে আসছেন মোদী

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামীকাল সোমবার পশ্চিমবঙ্গের মেদিনীপুরে এক কৃষক কল্যাণ সমাবেশে ভাষণ দেবেন। যদিও বিভিন্ন রাজনৈতিক মহল মনে করছেন এ জনসভায় ভাষণের মাধ্যমে নির্বাচনী প্রচার শুরু করবেন।

গত মাসে বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ পশ্চিমবঙ্গে একাধিক সভা করে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারকে উৎখাতের ডাক দিয়েছেন। এবার আসছেন মোদী। তবে আনুষ্ঠানিকভাবে এই সফরকে সরকারি তকমা দেওয়া হয়নি।

পাঁচ লাখের বেশি মানুষকে সমবেত করার লক্ষ্যের কথা জানিয়ে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ শনিবার সাংবাদিকদের বলেছেন, মেদিনীপুর কলেজিয়েট স্কুলের মাঠে ১ লাখ মানুষ জড়ো হবেন। বাকি আরও ৪ লাখ মানুষের জন্য মেদিনীপুর শহরের বিভিন্ন জায়গায় বড় এলইডি টিভি লাগানো থাকবে। যেখানে প্রধানমন্ত্রীর অনুষ্ঠান দেখানো হবে। প্রধানমন্ত্রীর অনুষ্ঠান ঘিরে সাধারণ মানুষের মধ্যে ব্যাপক সাড়া পড়েছে বলে দাবি করেছেন দিলীপ ঘোষ।

তবে সোমবারের সমাবেশ থেকে মোদী মমতার সরকারের বিরুদ্ধে কতটা সোচ্চার হবেন সেদিকে তাকিয়ে রয়েছে রাজ্যের বিজেপি নেতৃত্ব। গত পঞ্চায়েত নির্বাচনে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া ও পুরুলিয়ার আদিবাসী জনজাতি অধ্যুষিত এলাকায় বিজেপি ভালো ফল করেছে। সেই অর্জনকে সম্বল করেই বিজেপি আগামী লোকসভা নির্বাচনের লড়াই করতে চাইছে। আর তাই পশ্চিমবঙ্গের জেলাগুলো এবং উত্তরবঙ্গের কয়েকটি আসনকে চিহ্নিত করে বিজেপি রাজ্যের ২২টি লোকসভা আসনের লক্ষ্য ঘোষণা করেছে।

গত জুন মাসের শেষ সপ্তাহে পশ্চিমবঙ্গ সফরে এসে অমিত শাহ বলেছিলেন, ‘মমতা বন্দ্যোপাধ্যায় ভাবছেন হিংসার মাধ্যমেই সরকার চালাবেন, কিন্তু চ্যালেঞ্জ করে বলছি এইভাবে সরকার চলবে না।’ তিনি আরও বলেছেন, ২০১৪ সালে বিজেপি পশ্চিমবঙ্গে চতুর্থ হয়েছিল। পঞ্চায়েতের ভোটের পর এখন দ্বিতীয় স্থানে আছে। আর ২০১৯ সালে বিজেপি ২২ টির বেশি আসন জিতে পশ্চিমবঙ্গে এক নম্বর হবে বলে দাবি করেছেন বিজেপি সভাপতি। তিনি আরও জানিয়েছেন, নরেন্দ্র মোদী আগামী বছর থেকে প্রতি মাসে পশ্চিমবঙ্গ সফর করবেন।