কারাগারে বিছানা নেই, শৌচাগারও অপরিষ্কার বলে অভিযোগ করলেন নওয়াজ শরিফের ছেলে হুসেন শরিফ

দেশে ফেরার পথে আবুধাবিতে যাত্রাবিরতিতে নওয়াজ ও তাঁর মেয়ে মরিয়ম। ছবি: সংগৃহীত
দেশে ফেরার পথে আবুধাবিতে যাত্রাবিরতিতে নওয়াজ ও তাঁর মেয়ে মরিয়ম। ছবি: সংগৃহীত
>
  • কারাগারে বিছানা দেওয়া হয়নি নওয়াজ শরিফকে
  • শৌচাগার অপরিষ্কার ও শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র নেই
  • সংবাদপত্রও দেওয়া হচ্ছে না নওয়াজ শরিফকে

বন্দী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বিছানা দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন ছেলে হুসেন নওয়াজ শরিফ। সেখানে নওয়াজ শরিফকে শৌচাগারসহ অন্যান্য সুযোগ-সুবিধাও দেওয়া হয়নি বলেই অভিযোগ তাঁর। এএনআই ও এনডিটিভির খবরে এ কথা বলা হয়েছে।

দুর্নীতির মামলায় দণ্ড মাথায় নিয়ে দেশে ফেরার পর নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ আদিয়ালা কারাগারের দ্বিতীয় শ্রেণির কক্ষে রয়েছেন। গত শুক্রবার লন্ডন থেকে দুবাই হয়ে লাহোরে আসার পর বিমানবন্দর থেকেই তাঁদের গ্রেপ্তার করা হয়। কারা সূত্রের তথ্য অনুযায়ী, নওয়াজ ও মরিয়ম দুজনকেই ‘বি’ ক্যাটাগরির কক্ষে রাখা হয়েছে। কক্ষে তাঁদের জন্য একজন করে সাহায্যকর্মী, শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্র, টেলিভিশন ও রেফ্রিজারেটর রয়েছে। দ্বিতীয় শ্রেণির কক্ষ হলেও তাঁদের প্রথম শ্রেণির কারাবন্দীর সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। কারাগারে পাঠানোর আগেই কারা কর্তৃপক্ষ তাঁদের জন্য অতিরিক্ত সুবিধার বন্দোবস্ত করে। কারাগারের সর্বোচ্চ নিরাপত্তা অঞ্চলেও রাখা হয়েছে তাঁদের।

কিন্তু বাবার সঙ্গে দেখা করার পর হুসেন নওয়াজ শরিফ অভিযোগ করেন, কারাগারে একটি বিছানাও দেওয়া হয়নি নওয়াজ শরিফকে। কারাগারে ব্যবহারের জন্য যে শৌচাগার রয়েছে, তা অত্যন্ত নোংরা। তিনি বলেন, ‘সম্ভবত বছরের পর বছর ওই শৌচাগারটি পরিষ্কার করা হয়নি।’

আইনজীবীদের একটি দল নওয়াজ শরিফের সঙ্গে কারাগারে দেখা করেছেন। মাত্র পাঁচ মিনিটের ওই সাক্ষাতে কারাগারের উচ্চপদস্থ কর্মকর্তাও উপস্থিত ছিলেন। কারাগার থেকে বেরিয়ে আইনজীবী জানান, নওয়াজ শরিফকে কারাগারে আলাদা বিছানা দেওয়া হয়নি। শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রও নেই। পড়ার জন্য সংবাদপত্রও দেওয়া হচ্ছে না।

লন্ডনে বিলাসবহুল ফ্ল্যাট কেনা-সংক্রান্ত দুর্নীতি মামলায় ৬ জুলাই নওয়াজকে ১০ বছর ও মরিয়মকে ৭ বছরের কারাদণ্ড দেন পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি কোর্ট। আর এক বছরের কারাদণ্ড দেওয়া হয় সফদারকে। নওয়াজ ও মরিয়মকে বিপুল অঙ্কের অর্থ জরিমানাও করা হয়েছে।

গত শুক্রবার লন্ডন থেকে দেশে ফিরেই গ্রেপ্তার হন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ডন নিউজের খবরে বলা হয়, লাহোর বিমানবন্দরে নামার ঘণ্টা খানেকের মধ্যেই নওয়াজ ও তাঁর মেয়ে মরিয়ম নওয়াজকে গ্রেপ্তার করা হয়েছে। শুক্রবার স্থানীয় সময় রাত ৮টা ৫০ মিনিটে লাহোর বিমানবন্দরে নামেন তাঁরা।

আদালতের রায় ঘোষণার সময় নওয়াজ ও মরিয়ম লন্ডনে অবস্থান করছিলেন। শুক্রবার লন্ডন থেকে আবুধাবি হয়ে দেশে ফিরলেন তাঁরা। তাঁদের আগমন উপলক্ষে নওয়াজের দল পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন) লাহোরে ব্যাপক শোডাউনের আয়োজন করে। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রায় ১০ হাজার সদস্য মোতায়েন করা হয়।

আদালত নওয়াজ-মরিয়মের সঙ্গে ক্যাপ্টেন সফদারকে এক বছরের কারাদণ্ড দেন। সফদার হলেন মরিয়মের স্বামী। পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি কোর্ট ওই রায় দেন। কারাদণ্ডাদেশের পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড ও মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে। ক্যাপ্টেন সফদার গ্রেপ্তার হয়ে এখন কারাগারে।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট কেনাকে কেন্দ্র করে নওয়াজ শরিফের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়। নব্বইয়ের দশকে লন্ডনে পার্ক লেনের অ্যাভেনফিল্ড হাউসে চারটি বিলাসবহুল ফ্ল্যাট কেনে নওয়াজের পরিবার। নওয়াজ শরিফ বরাবরই দুর্নীতির এ অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে দাবি করে আসছেন। আদালতের রায়ে বলা হয়েছে, ফ্ল্যাট কেনার অর্থের বৈধ উৎস দেখাতে ব্যর্থ হয়েছেন নওয়াজ।

এর আগে ২০১৫ সালে পানামা পেপারস কেলেঙ্কারিতে নাম আসে নওয়াজের। ওই সময় জানা গিয়েছিল, বেশ কয়েকটি অফশোর কোম্পানির সঙ্গে নওয়াজ শরিফের ছেলেমেয়েদের যোগসূত্র রয়েছে। অভিযোগ আছে, এই কোম্পানিগুলোকে ব্যবহার করে বিদেশে অর্থপাচার করা হয়েছে এবং বিদেশে নানা সম্পদ কেনা হয়েছে। আলোচনায় ছিল লন্ডনে কেনা এই বিলাসবহুল ফ্ল্যাটগুলোও।

পানামা পেপারস কেলেঙ্কারিতে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে হয় নওয়াজ শরিফকে। দেশের সর্বোচ্চ আদালত তাঁকে অযোগ্য ঘোষণা করেন। আদালত তাঁকে রাষ্ট্রীয় যেকোনো পদে আজীবন নিষিদ্ধ ঘোষণা করেন। পরে আদালতের রায়ে দলীয় প্রধানের পদও ছাড়তে হয় নওয়াজকে।