সাজার বিরুদ্ধে আপিল করেছেন নওয়াজ ও মরিয়ম

নওয়াজ শরিফ। ফাইল ছবি
নওয়াজ শরিফ। ফাইল ছবি

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলার রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করেছেন। আজ সোমবার ইসলামাবাদ হাইকোর্টে ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন তিনি। একই সঙ্গে তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ এবং মরিয়মের স্বামী ক্যাপ্টেন (অব.) সফদারও রায়ের বিরুদ্ধে আপিল করেছেন।

পাকিস্তানের অ্যাকাউন্টিবিলিটি কোর্ট ৬ জুলাই অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজকে ১০ বছরের সাজা দেন। একই মামলায় মরিয়মকে সাত বছর ও সফদারকে এক বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়। কারাদণ্ডাদেশের পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ পাউন্ড ও মরিয়মকে ২০ লাখ ব্রিটিশ পাউন্ড জরিমানা করা হয়েছে। তিনজনই এখন কারাগারে আছেন।

ডন নিউজের খবরে বলা হয়, নওয়াজ, মরিয়ম ও সফদারের পক্ষে ইসলামবাদ হাইকোর্টে সোমবার সাতটি পৃথক আপিল আবেদন করা হয়। এর মধ্যে শুধু নওয়াজের পক্ষে তিনটি আবেদন করা হয়েছে। এ ছাড়া মরিয়ম ও সফদারের পক্ষে দুটি করে মোট চারটি আবেদন করা হয়েছে।

নওয়াজের পক্ষে আইনজীবী খাজা হারিস আপিল আবেদন করেন। মরিয়ম ও সফদারের পক্ষে আপিল আবেদন করেন আমজাদ পারভেজ। এসব আবেদনে অভিযোগ করা হয়, অ্যাকাউন্টিবিলিটি কোর্ট ‘ন্যায়বিচারের জন্য প্রয়োজনীয় সব দিক’ খতিয়ে না দেখে অনুমানের ওপর ভিত্তি রায় দিয়েছেন। হাইকোর্ট এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার আগে সাজাপ্রাপ্ত তিনজনের জামিন পাওয়া উচিত।

উল্লেখ্য, নব্বইয়ের দশকে লন্ডনে পার্ক লেনের অ্যাভেনফিল্ড হাউসে চারটি বিলাসবহুল ফ্ল্যাট কেনে নওয়াজের পরিবার। পাকিস্তানের জাতীয় জবাবদিহি সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (এনএবি) কৌঁসুলি আদালতকে জানিয়েছেন, নওয়াজ এই ফ্ল্যাটগুলো কেনার অর্থের বৈধ আয় দেখাতে পারেননি। এ অপরাধে নওয়াজ, মরিয়ম ও সফদারকে সাজা দেন আদালত। যদিও নওয়াজের পরিবারের দাবি, বৈধ আয়ের অর্থ দিয়ে এসব ফ্ল্যাট কিনেছেন তাঁরা। রাজনৈতিক উদ্দেশ্যে এই সাজা দেওয়া হয়েছে।