নেলসন ম্যান্ডেলার পছন্দের খাবারের রেসিপি

ম্যান্ডেলা পছন্দ করতেন পিনাট বাটার অ্যান্ড স্পিনিচ স্যুপ, অরেঞ্জ টার্কি, সিট্রাস পুডিং। ছবি: রয়টার্স
ম্যান্ডেলা পছন্দ করতেন পিনাট বাটার অ্যান্ড স্পিনিচ স্যুপ, অরেঞ্জ টার্কি, সিট্রাস পুডিং। ছবি: রয়টার্স

দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী অবিসংবাদী নেতা নেলসন ম্যান্ডেলা। বর্ণবাদের বিষ থেকে দক্ষিণ আফ্রিকাকে রক্ষা করতে ২৭ বছর কারাগারে ছিলেন ম্যান্ডেলা। দেশের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। উদ্যোগ নেন শ্বেতাঙ্গ ও কৃষ্ণাঙ্গদের একতাবদ্ধ করতে। দক্ষিণ আফ্রিকাকে ‘রংধনু দেশ’ হিসেবে গঠনে কাজ শুরু করেন।

ম্যান্ডেলার মধ্যে কিছু বিশেষত্ব ছিল। জনপ্রিয়তা ছিল তুঙ্গে। এপরও মাত্র পাঁচ বছর প্রেসিডেন্ট থাকার পর ম্যান্ডেলা সক্রিয় রাজনীতি থেকে সরে যান।

ম্যান্ডেলার আদর্শ, জীবন, মৃত্যু কমবেশি অনেকেরই জানা। তবে তাঁর জীবনের সাধারণ কিছু দিক নিয়েও আগ্রহের শেষ নেই। যেমন তিনি কীভাবে দিন কাটাতেন? কী খেতে পছন্দ করতেন?

দক্ষিণ আফ্রিকার বিভিন্ন গণমাধ্যমে ম্যান্ডেলার এসব বিষয় নিয়ে খবরও কম ছাপা হয়নি। বার্তা সংস্থা দ্য সাউথ আফ্রিকানে ম্যান্ডেলার পছন্দের খাবার নিয়ে প্রকাশিত হয়েছে মজাদার প্রতিবেদন। সেটিই তুলে ধরা হলো বাংলাদেশের পাঠকদের জন্য। এসব খাবার রান্নাও করার জন্য প্রস্তুত প্রণালিও রয়েছে। চাইলে রান্না করা যাবে ম্যান্ডেলার পছন্দের খাবার।

প্রেসিডেন্ট থাকার সময় ব্যক্তিগত শেফ জোলিশওয়া নদোইয়া ম্যান্ডেলার জন্য খাবার রান্না করতেন। পাঁচ বছর পর ক্ষমতা থেকে সরে যান ম্যান্ডেলা। কিন্তু নদোইয়ার খাবার তাঁর খুবই পছন্দ হয়ে যায়। আর সে কারণে ২০১৩ সালে ম্যান্ডেলার মৃত্যু পর্যন্ত নদোইয়ার রান্না করা খাবারই পছন্দ ছিল ম্যান্ডেলার।

ম্যান্ডেলার মৃত্যুর কয়েক বছর পর নদোইয়া একটি বই লেখেন। সেখানে ম্যান্ডেলার পছন্দের খাবারগুলোর কথা লেখা ছিল। বইটির নাম ছিল ‘উকুতিয়া কেওয়াসেকায়া: নেলসন ম্যান্ডেলার রান্নাঘরের স্বাদ’।

ওই বইতে ম্যান্ডেলার পছন্দের বেশ কয়েকটি রান্নার প্রস্তুত প্রণালি দেওয়া হয়। নদোইয়া ২০ বছর ধরে ম্যান্ডেলা, তাঁর পরিবার, বন্ধু, সফররত বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, তারকা ও রাজনৈতিক ব্যক্তিত্বকে যেসব খাবার রান্না করে খাওয়াতেন, তার বর্ণনা দেন ওই বইতে।

নেলসন ম্যান্ডেলার আরেক নাম মাদিবা। ওই বইয়ের প্রকাশক বলেন, মাদিবা বিশ্বের প্রখ্যাত ব্যক্তি হলেও তাঁর পছন্দ ছিল খুব সাদামাটা। দক্ষিণ আফ্রিকার ঐতিহ্যবাহী খাবারগুলো খেতেই তিনি পছন্দ করতেন। খাবার পরে মিষ্টান্ন বা ডেজার্ট হিসেবে ম্যান্ডেলার পছন্দ ছিল ফল ও পরিজ। এ রকম সাধারণ খাবার খাওয়ার জন্যই হয়তো দীর্ঘজীবী হয়েছিলেন ম্যান্ডেলা।

বইটির মুখবন্ধে ম্যান্ডেলা এত বছর ধরে সবাইকে তৃপ্তি সহকারে খাওয়ানোর জন্য নদোইয়াকে ধন্যবাদ জানান।

রাশিয়ায় প্রচলিত সাধারণ খাবারগুলো খেলেও ম্যান্ডেলার পছন্দের তালিকায় বেশ কিছু বৈচিত্র্যপূর্ণ খাবারও ছিল। পিনাট বাটার, রাশিয়ার বিশেষ সবজি স্পিনিচের স্যুপ পছন্দ করতেন তিনি।

পরিবারের সদস্যদের সঙ্গে মধ্যরাত পর্যন্ত আলোচনা অথবা রাজনৈতিক নীতিনির্ধারণী বিভিন্ন অধিবেশনে বিশেষ এই খাবারগুলো খেতে পছন্দ করতেন ম্যান্ডেলা।

সে রকমই তিনটি খাবারের রেসিপি দেওয়া হলো এখানে।

পিনাট বাটার অ্যান্ড স্পিনিচ স্যুপ
উপকরণ: সিকি কাপ অলিভ অয়েল, মাঝারি আকারের একটি পেঁয়াজের কুচি, খোসা ছাড়িয়ে কুচি করা মাঝারি আকারের দুটি আলু, চারটি বড় গাজরের কুচি, টুকরো করে কাটা ২১ আউন্স বিশেষ সবজি স্পিনিচ, ৫ কাপ পানি, চিকেন স্টকের দুটি কিউব, দুই টেবিল চামচ পিনাট বাটার, স্বাদমতো লবণ ও সাদা মরিচের গুঁড়ো।

প্রণালি: একটি পাত্রে তেল গরম করে নিন। তেলে পেঁয়াজ ও লবণ দিয়ে নরম এবং সোনালি না হওয়া পর্যন্ত নাড়তে থাকুন। এর মধ্যে আলু, গাজর ও স্পিনিচ দিতে হবে। এরপর পানি, স্টক কিউব দিয়ে ফুটিয়ে নিতে হবে। জ্বাল কমিয়ে ১৫ মিনিটের মতো চুলায় রাখতে হবে। এই সময়ে আলু সেদ্ধ হয়ে নরম হয়ে যাবে। এরপর এতে পিনাট বাটার ভালো করে ব্লেন্ড করে দিতে হবে। এরপর পাত্রটির মুখ ঢাকনা দিয়ে ঢেকে হালকা জ্বালে আরও ১০ মিনিট রাখতে হবে। পরে লবণ ও মরিচের গুঁড়ো দিয়ে পরিবেশন করতে হবে।

অরেঞ্জ টার্কি
উপকরণ: ১১৩ পাউন্ড টাটকা অথবা হিমায়িত টার্কি, এক টেবিল চামচ গলানো মাখন, পাতলা করে কাটা কমলা।

ম্যারিনেটের উপকরণ: কমলার রস ৩ কাপ, আধা কাপ লেবুর রস, দুই টেবিল চামচ মরিচের গুঁড়া, ৩ টেবিল চামচ বিশেষ ধরনের সবজি অলস্পাইস, সব কাজে লাগে এমন বিশেষ মসলা অল পারপাস সিজনিং এক টেবিল চামচ, বিশেষ মসলা পাম্পকিন পাই দুই টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি: সব উপকরণ একসঙ্গে বড় একটি পাত্রে মিশিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে টার্কি দিয়ে ভালো করে মাখাতে হবে। কমপক্ষে এক ঘণ্টা এভাবে রাখতে হবে। ওভেন ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে গরম করতে হবে। মাখানো টার্কি বের করে এর গায়ে ভালো করে মাখন মাখাতে হবে। টার্কির বুকের অংশটি একটি পাত্রে রাখতে হবে। টার্কির অর্ধেকটা ফয়েল কাগজে মুড়ে ৪৫ মিনিট ধরে রোস্ট করতে হবে। এরপর ফয়েল কাগজ সরিয়ে দিতে হবে। এরপর টার্কির ওপর কমলার টুকরোগুলো দিতে হবে। ম্যারিনেট করা বাকি অংশও এর সঙ্গে দিয়ে বেক করতে হবে। বাদামি হয়ে আসা পর্যন্ত এটি বেক করতে হবে। এতে দেড় ঘণ্টা সময়ও লাগতে পারে। টার্কির ওজনের ওপর সময়টা নির্ভর করে।

সিট্রাস (লেবুজাতীয় গাছ) পুডিং
উপকরণ: সিকি কাপ গলানো মাখন, ৭ আউন্স বিস্কুট বা গ্রাহাম ক্র্যাকার, সাড়ে ১৩ আউন্স জমানো কমলা, এক টেবিল চামচ লেবুর রস, এক কাপ ক্রিম, ৪টি বড় সাদা ডিম, খাবারের স্বাদ ও রুচি বাড়ানোর জন্য এক চামচ লেবুর জেস্ট, ফলের খোসার কুচি।

প্রস্তুত প্রণালি
একটি গ্লাসে মাখন ও বিস্কুট মিশিয়ে নিতে হবে। এরপর পাত্রের নিচে ও ধারে এই মিশ্রণটি মাখিয়ে নিন। এর মধ্যে কমলার ও লেবুর রস একটি বাটি বা জগে করে বসান। ক্রিম, ডিমের সাদা অংশ মিশিয়ে বিস্কুটে লাগান। এর মধ্যে লেবুর জেস্ট দিয়ে ফ্রিজে এক ঘণ্টার জন্য রেখে দিন। এরপর চাইলে আবার লেবুর খোসা দিতে পারেন।