নানা আয়োজনে ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী উদ্যাপন

নেলসন ম্যান্ডেলা
নেলসন ম্যান্ডেলা

দক্ষিণ আফ্রিকার অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলার জন্মশতবার্ষিকী আজ বুধবার। সারা জীবন অন্যায় ও শোষণের বিরুদ্ধে লড়ে যাওয়া বর্ণবাদবিরোধী মহান এই নেতার জন্মদিন নানা আয়োজনের মধ্য দিয়ে উদ্‌যাপিত হচ্ছে। থাকছে জন্মদিনের বর্ণাঢ্য শোভাযাত্রা, নাচ-গান-খেলাধুলাসহ নানা সাংস্কৃতিক আয়োজন ও দাতব্য কর্মকাণ্ড।

নেলসন ম্যান্ডেলার প্রতি শ্রদ্ধা জানাতে যুক্তরাষ্ট্র থেকে কেনিয়া হয়ে দক্ষিণ আফ্রিকায় উড়ে গেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওমাবা। গতকাল মঙ্গলবার জোহানেসবার্গে ১৫ হাজার মানুষের সামনে ম্যান্ডেলার স্মৃতি ও কাজের প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য দেন। তিনি সেখান বলেছেন, বিশ্ব অদ্ভুত ও অনিশ্চিত সময়ের মধ্যে হাবুডুবু খাচ্ছে। তিনি নিজের উত্তরসূরির কথা সরাসরি উল্লেখ না করলেও বলেন, নেতারা নির্লজ্জ মিথ্যা বলে ‘ভয়ের রাজনীতি ও অসন্তোষ’ ছড়িয়ে দিচ্ছেন।

১৯১৮ সালের এই দিনে ম্যান্ডেলা জন্মেছিলেন। শ্বেতাঙ্গ শাসন-শোষণের বিরুদ্ধে দীর্ঘ লড়াই চালিয়ে বৈশ্বিক মহানায়কে পরিণত হন তিনি। ১৯৬২ থেকে ১৯৯০ সাল পর্যন্ত তিনি নির্জন দ্বীপে কারাবন্দী ছিলেন। দীর্ঘ ২৭ বছর কারাবন্দী থাকার পর মুক্তি পেয়ে তিনি প্রতিশোধ নয়, শান্তি ও ঐক্যের কথা বলেন। পরে তাঁর নেতৃত্বে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) ১৯৯৪ সালের নির্বাচনে জিতে ক্ষমতায় যায়। ১৯৯৯ সাল পর্যন্ত তিনি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে তিনি মৃত্যুবরণ করেন।

নেলসন ম্যান্ডেলা ১৯৯৩ সালে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট এফ ডব্লিউ ডি ক্লার্কের সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল পুরস্কার পান। ম্যান্ডেলার জন্মশতবার্ষিকীতে এই নেতা বলেন, ‘রাষ্ট্রের বর্তমান হাল দেখে ম্যান্ডেলা আহত বোধ করতেন। আজ ম্যান্ডেলার বড় প্রয়োজন ছিল। ম্যান্ডেলার নীতি ও আদর্শ আজ তাঁর নিজের দলেই অনুপস্থিত।’ নমসা কোসি নামের ৪৫ বছর বয়সী এক দৃষ্টিপ্রতিবন্ধী নারী বলেন, ‘আমরা কঠিন সময় পার করছি। আমাদের আশা দরকার। ম্যান্ডেলা ছিলেন তেমন একজন।’ ১৯ বছর বয়সী মাতে ফাকেলা বলেন, ‘তিনি (ম্যান্ডেলা) তাঁর সেরাটা করেছেন। তবে তাঁর পরে যাঁরা এসেছেন, তাঁরা তাঁদের সেরাটা করতে পারেননি।’