মোদি সরকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব লোকসভায় গৃহীত

নরেন্দ্র মোদি
নরেন্দ্র মোদি

নরেন্দ্র মোদি সরকারের বিরুদ্ধে আনা কংগ্রেস, তেলেগু দেশম পার্টিসহ বিরোধী দলগুলোর আনা অনাস্থা প্রস্তাব গৃহীত হয়েছে লোকসভায়। স্পিকার সুমিত্রা মহাজন এই প্রস্তাব গ্রহণ করেন। এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

আজ বুধবার মৌসুমের প্রথম অধিবেশন হট্টগোল দিয়ে শুরু হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অধিবেশনের শুরুতে জোর দিয়ে জানান, তাঁর দল রাজনৈতিক দলগুলো থেকে উত্থাপিত যেকোনো বিষয়ে বিতর্কের জন্য প্রস্তুত। তিনি বলেন, ‘আমি আশা করছি, প্রত্যেক এমপি, সব পার্টি এই অধিবেশনকে ফলপ্রসূ করবে। আমি সব সময় এই আশা করি এবং সেই প্রচেষ্টায় চালাই।’

শপথ নেওয়ার পরই লোকসভায় শোরগোল শুরু হয়। বিরোধীদলীয় সংসদ সদস্যরা বিক্ষোভ প্রদর্শন করেন। প্রধানমন্ত্রীর সামনেই বিরোধী দলের সদস্যরা ‘আমরা বিচার চাই’ স্লোগান দিতে থাকেন। দীর্ঘদিন ধরে অন্ধ্র প্রদেশকে বিশেষ রাজ্যের তকমা দেওয়ার দাবি জানিয়ে আসছিল তেলেগু দেশম পার্টি (টিডিপি)। সেই সূত্র ধরেই এই স্লোগান দেন তাঁরা। কংগ্রেসও জানায়, অন্ধ্র প্রদেশের এই দাবিকে তারা সমর্থন করে।

অবশ্য অনাস্থা প্রস্তাব গৃহীত হলেও মোদি সরকারর ওপর তেমন কোনো নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা নেই। কারণ, লোকসভায় ২৭৩ জন সদস্য রয়েছে মোদি সরকারের।