বজ্রপাতের কারণ জানতে ভারতে বিশেষজ্ঞ দল গঠন

ভারতে প্রতিবছর বজ্রপাতে মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পেয়ে চলেছে। এ বছরই ভারতের বিভিন্ন জায়গায় কয়েক শ মানুষ বজ্রপাতে নিহত হয়েছেন। আর তাই বজ্রপাতের কারণ জানতে ভারত সরকার একটি বিশেষজ্ঞ দল গঠন করেছে।
আজ বুধবার লোকসভায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী হর্ষবর্ধন এ কথা জানিয়ে বলেছেন, আবহাওয়া বিভাগ, ক্রান্তীয় আবহাওয়াবিদ্যা ও মিডিয়াম রেঞ্জ ফর ওয়েদার ফোর কাস্টিং বিভাগের বিজ্ঞানীদের নিয়ে একটি বিশেষজ্ঞ দল গঠন করেছে ভূবিজ্ঞান মন্ত্রক। বজ্রপাতের পূর্বাভাস ও পর্যবেক্ষণের বিষয়ে বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবনের দায়িত্ব দেওয়া হয়েছে এই বিশেষজ্ঞ দলকে। আগামী বছরের মার্চের মধ্যে বিশেষজ্ঞ দলকে কাজ শেষ করতে বলা হয়েছে।

হর্ষবর্ধন জানিয়েছেন, দীর্ঘদিন ধরেই আবহাওয়া বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠানগুলো বজ্রপাতের বিষয়ে গবেষণা চালাচ্ছে। তবে বৃষ্টিপাত ও জলবায়ু পরিবর্তন নিয়ে যেভাবে গবেষণা হয়েছে, তার তুলনায় বজ্রপাত নিয়ে অনেক কম গবেষণা হয়েছে। কিন্তু বজ্রপাত নিয়মিত ঘটনা হয়ে গেছে। বিশেষ করে বর্ষা আসার আগে প্রায়ই বজ্রপাত হয়। এর সঙ্গে বৃষ্টি, ঝোড়ো হাওয়া, বিদ্যুৎ চমক ও শিলাবৃষ্টি হয়। ফলে সাধারণ মানুষ যেমন সমস্যায় পড়েন, তেমনই বিমান পরিষেবা, কৃষি, পরিবহন, বিদ্যুৎ সরবরাহের মতো ক্ষেত্রেও এর ব্যাপক প্রভাব পড়ে।

ভারতের সরকারি তথ্য অনুযায়ী, ২০০৫ সাল থেকে প্রতিবছর ভারতে প্রায় ২০০০ মানুষের মৃত্যু হয়েছে বজ্রপাতে। ২০১৬ সালে জুন মাসেই ৯৩ জনের মৃত্যু হয়েছে। বিশেষজ্ঞদের মতে, ভারতে বজ্রপাতে মৃত্যুর হার অনেক বেশি। এ জন্য উপযুক্ত পূর্বাভাস না থাকাকে দায়ী করা হয়। তবে একদল বিশেষজ্ঞ মনে করেন, ভারতে মানুষ মাঠেঘাটে বেশি কাজ করে বলেই তারা সহজেই বজ্রপাতের শিকার হয়।