সিঙ্গাপুরে এক-চতুর্থাংশ জনগণের ব্যক্তিগত তথ্য বেহাত

সিঙ্গাপুর। ছবি: রয়টার্স
সিঙ্গাপুর। ছবি: রয়টার্স

সিঙ্গাপুরে প্রায় ১৫ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা, যা দেশটির মোট জনসংখ্যার চার ভাগের এক ভাগ। দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা তথ্য বেহাতের বিষয়টি নিশ্চিত করেছেন।

সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, সরকারের স্বাস্থ্যবিষয়ক ডেটাবেইসে উদ্দেশ্যমূলক ও সুপরিকল্পিতভাবে সাইবার হামলা চালিয়ে এসব তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। ২০১৫ সালের ১ মে থেকে ৪ জুলাই পর্যন্ত যাঁরা সংশ্লিষ্ট হাসপাতালগুলোতে স্বাস্থ্যসেবা নিতে গিয়েছিলেন, তাঁদেরই ব্যক্তিগত তথ্য বেহাত হয়েছে।

বিবিসি আজ শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, মেডিকেল প্রতিবেদন ও ওষুধসংক্রান্ত তথ্য নয়; ব্যক্তির নাম–ঠিকানাসংবলিত ব্যক্তিগত তথ্য চুরি করা হয়েছে। বহির্বিভাগের রোগীদের তথ্যগুলো বেহাত হয়েছে।

স্থিতিশীলতা ও নিরাপত্তার বিষয়ে সুনাম রয়েছে সিঙ্গাপুরের। সেখানে কম্পিউটার–নির্ভর স্বাস্থ্যসেবা দেওয়া হয়। কম্পিউটার সিস্টেম ধ্বংসকারী ম্যালওয়্যার সফটওয়্যার মাধ্যমে স্বাস্থ্য খাতের ডেটাবেইসে প্রবেশ করে হ্যাকাররা এসব তথ্য হাতিয়ে নিয়েছে।

দেশটির সংবাদমাধ্যম স্ট্রেইট টাইমসের খবরে বলা হয়, ওই ঘটনার পর কম্পিউটারে কাজ করেন, এমন ২৮ হাজার কর্মীকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ।