ভারতে সেরা সুশাসন পায় কেরালার মানুষ

সুশাসনে ভারতে শীর্ষ রাজ্য কেরালা। ছবি: সংগৃহীত
সুশাসনে ভারতে শীর্ষ রাজ্য কেরালা। ছবি: সংগৃহীত

ভারতের সেরা সুশাসিত রাজ্য কেরালা। এখানকার নাগরিকেরা শাসনের সুফল পায় সবচেয়ে বেশি। বর্তমানে এই রাজ্যে সরকার চালাচ্ছে বামপন্থীরা। দেশটির বড় রাজ্যগুলোর মধ্যে সুশাসনে কেরালা শীর্ষে থাকার পাশাপাশি ছোট রাজ্যগুলোর মধ্যে সবচেয়ে সুশাসিত রাজ্য হিমাচল প্রদেশ।

শত কোটি মানুষের দেশ ভারতে রয়েছে ২৯টি রাজ্য এবং ৭টি কেন্দ্রশাসিত অঞ্চল। প্রতিটি রাজ্যের বিভিন্ন ক্ষেত্রের পরিসংখ্যান বিচার করে প্রতিবছর একটি তালিকা তৈরি করে বেঙ্গালুরুর সংস্থা পাবলিক অ্যাফেয়ার্স সেন্টার (পিএসসি)। ২০১৬ সাল থেকে এই সংস্থা তাদের পরিসংখ্যান প্রকাশ করে আসছে। কেরালা এ নিয়ে পরপর তিনবার এ তালিকায় শীর্ষে স্থান পেল। গত শনিবার পিএসি তাদের এবারের বার্ষিক সমীক্ষা প্রতিবেদন প্রকাশ করে।

সংস্থার চেয়ারম্যান হলেন ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার সাবেক চেয়ারম্যান কস্তুরি রঙ্গন। তিনি জানান, ভারতের জনসংখ্যার ওপর নির্ভর করে দেশকে ছোট ও বড় এই দুভাগে ভাগ করে চালানো হয় সমীক্ষা। দুই কোটির বেশি মানুষের রাজ্যকে বড় এবং তার নিচের রাজ্যগুলোকে ছোট রাজ্য হিসেবে চিহ্নিত করে সমীক্ষা চালানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ডেটাভিত্তিক পরিসংখ্যানের মাধ্যমে সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নের নিরিখে এই সমীক্ষা চালিয়েছে পিএসি। প্রতিবেদনে আরও বলা হয়, বড় রাজ্যের শেষের তালিকায় রয়েছে যথাক্রমে মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড ও বিহার রাজ্যের নাম।

অন্যদিকে, সুশাসনের ক্ষেত্রে ছোট রাজ্যের মধ্যে তালিকার শীর্ষে রয়েছে হিমাচল প্রদেশ। এরপর যথাক্রমে রয়েছে গোয়া, মিজোরাম, সিকিম ও ত্রিপুরা রাজ্যের নাম। আর একেবারে শেষে রয়েছে নাগাল্যান্ড, মণিপুর ও মেঘালয় রাজ্য।