লোকসভার সাবেক স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায় আর নেই

সোমনাথ চট্টোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জি
সোমনাথ চট্টোপাধ্যায়। ছবি: ভাস্কর মুখার্জি

ভারতের সংসদ লোকসভার সাবেক স্পিকার ও বামপন্থী নেতা সোমনাথ চট্টোপাধ্যায় আর নেই। আজ সোমবার সকাল সোয়া আটটার দিকে দক্ষিণ কলকাতার একটি বেসরকারি নার্সিং হোমে চিকিৎসাধীন অবস্থায় শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি। বেশ কিছুদিন ধরে তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন।

গতকাল রোববার তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাঁকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস দিয়ে রাখা হয়। এ সময় হৃদ্‌রোগে আক্রান্ত হন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। ১৯২৯ সালের ২৫ জুলাই তাঁর জন্ম আসামের তেজপুরে। স্ত্রী, এক ছেলে ও দুই মেয়ে রয়েছে তাঁর। ছেলে প্রতাপ চট্টোপাধ্যায় কলকাতা হাইকোর্টের আইনজীবী। সোমনাথ চট্টোপাধ্যায়ের পড়াশোনা কলকাতা ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে।

১৯৬৮ সালে তিনি যোগ দেন বামপন্থী রাজনৈতিক দল সিপিএমে। ১৯৭১ সালে তিনি প্রথম সাংসদ হন। তিনি নয়বার ভারতের লোকসভার সাংসদ হন। ২০০৪ সালের ৪ জুন তিনি লোকসভার স্পিকার হন। ২০০৯ সালের ১৬ জুন পর্যন্ত তিনি ওই পদে বহাল ছিলেন। তিনি বোলপুর, যাদবপুর ও বর্ধমান থেকে সিপিএমের টিকিটে সাংসদ হয়েছিলেন।

সোমনাথ চট্টোপাধ্যায়ের মৃত্যুতে কলকাতার রাজনৈতিক মহলে শোকের ছায়া নেমে আসে। বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।