ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি গুরুতর অসুস্থ

অটল বিহারি বাজপেয়ি
অটল বিহারি বাজপেয়ি

ভারতের সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ি গুরুতর অসুস্থ। তাঁকে কৃত্রিম শ্বাস-প্রশ্বাস ব্যবস্থায় (লাইফ সাপোর্ট) রাখা হয়েছে। নয় সপ্তাহ ধরে তিনি হাসপাতালে চিকিৎসাধীন। গত মঙ্গলবার থেকে তাঁর অবস্থার অবনতি হচ্ছে।

গতকাল বুধবার সন্ধ্যায় অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) এক বিবৃতিতে এ তথ্য জানায় বলে এনডিটিভির খবরে বলা হয়।

৯৩ বছর বয়সী বাজপেয়ি ভারতের দশম প্রধানমন্ত্রী ছিলেন। তিনি কিডনির সমস্যাসহ নানা রোগে ভুগছেন।

গতকাল বুধবার বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাজপেয়িকে দেখতে হাসপাতালে যান। সেখানে তিনি প্রায় এক ঘণ্টা ছিলেন। এ নিয়ে চারবার তাঁকে দেখতে হাসপাতালে গেলেন মোদি। এর এক ঘণ্টা পরেই এই বিবৃতি দেওয়া হয়।

এরই মধ্যে রেলমন্ত্রী পীযূষ গয়াল, বিজেপি নেতা মীনাক্ষী লেখি, কেন্দ্রীয় টেক্সটাইলস মন্ত্রী স্মৃতি ইরানি বাজপেয়িকে দেখতে হাসপাতালে গিয়েছেন।

১৯২৪ সালে জন্ম হয় অটল বিহারি বাজপেয়ির। বর্তমানে তিনি বক্ষব্যাধি বিশেষজ্ঞ রণদীপ গুলেরিয়ার তত্ত্বাবধানে আছেন। রণদীপ এআইআইএমএসের পরিচালক। তিন দশকের বেশি সময় ধরে তিনি বাজপেয়ির ব্যক্তিগত চিকিৎসকের দায়িত্বও পালন করছেন।

১৯৯৬ সালে অটল বিহারি বাজপেয়ি ১৬ দিনের জন্য প্রধানমন্ত্রী হন। এরপর ১৯৯৮ সালের ১৯ মার্চ থেকে ২০০৪ সালের ২২ মে পর্যন্ত টানা দুবার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্বাস্থ্যগত জটিলতা দেখা দিলে তিনি নিজেকে সামাজিক কর্মকাণ্ড থেকে সরিয়ে নেন এবং নিজের বাড়িতে জীবনকে সীমাবদ্ধ করে রাখেন।

সাবেক এই প্রধানমন্ত্রীর সময় ভারতের মূল্যস্ফীতি খুব কম ছিল। তিনি অর্থনৈতিক সংস্কার ও নীতি নিয়ে কাজ করেছেন, বিশেষ করে গ্রামের জন্য। তাঁর সময় ভারত-পাকিস্তানের সম্পর্কের কিছুটা উন্নতি হয়। টেলিযোগাযোগ শিল্প নতুন উচ্চতায় পৌঁছায়।