দর্শনার্থীদের তাক লাগায় কাক

থিম পার্কে ময়লার টুকরা কুড়িয়ে নেয় কাক। ছবি: এএফপি
থিম পার্কে ময়লার টুকরা কুড়িয়ে নেয় কাক। ছবি: এএফপি

ফ্রান্সের পশ্চিমাঞ্চলে থিম পার্কে চলতি সপ্তাহে নতুন আকর্ষণ হিসেবে ছয়টি কাক আনা হয়েছে। কাকগুলোর বুদ্ধিমত্তা ও চৌকস কাজ এরই মধ্যে দর্শনার্থীদের রীতিমতো তাক লাগিয়ে দিয়েছে। পার্কে পড়ে থাকা সিগারেটের টুকরা, পানির বোতল, ক্যানসহ বিভিন্ন ময়লার ছোট টুকরা কুড়িয়ে নিয়ে নির্দিষ্ট স্থানে রাখে কাকগুলো। যা দেখে অনেক দর্শনার্থী বিস্মিত। ওই কাকগুলোই যেন এখন পার্কের মূল আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে। গত সোমবার কাক ছয়টি পার্কে আনা হয়।

এসব কাক বুদ্ধিমত্তা ও প্রশিক্ষিত কাজের জন্য ওরা সবার কাছে প্রিয়। ওই পার্কে ময়লার ছোট টুকরা কুড়িয়ে নিয়ে বিশেষ কাঠের বাক্সে রাখা জন্য ওরা বাহবা পায়। এর বিনিময়ে ওদের দেওয়া হয় সুস্বাদু খাবার।

কাকগুলোর সচেতনতামূলক কার্যক্রম দেখে সুইস পর্যটক ডরোথি হেফফ্লাইগার বার্তা সংস্থা এএফপি বলেন, এটা পরিবেশগত, বাস্তবসম্মত এবং যা দেখে আমরা মজা পাচ্ছি।

দুই কাককে খাবার খাওয়াচ্ছেন পার্কের ইনচার্জ ক্রিস্টোফ গ্যাবরি। ছবি: এএফপি
দুই কাককে খাবার খাওয়াচ্ছেন পার্কের ইনচার্জ ক্রিস্টোফ গ্যাবরি। ছবি: এএফপি

পার্কের ব্যবস্থাপকেরা বলছেন, ময়লা-আবর্জনার বিষয়ে দর্শনার্থীদের আরও বেশি সতর্ক করতে এই পরীক্ষণ কাজে লাগানো হচ্ছে। পার্কটির ইনচার্জ ক্রিস্টোফ গ্যাবরি বলেন, আমরা পার্কের গাড়িতে ময়লার টুকরা দেখি এবং কাকগুলো সেসব টুকরা কুড়িয়ে নিয়ে যায়।

পার্কে দাঁড়িয়ে কাঠের বাক্স ধরে প্রতিটি পাখির জন্য সংগৃহীত খাবার পরিবেশ করেন ক্রিস্টোফ গ্যাবরি। বলেন, কাকগুলোর কাজটা স্বাভাবিক নয়। এটা আমাদের নিজেদের বিষয়ে যত্ন নিতে শেখায়। আর সেটাই হচ্ছে এর চূড়ান্ত বার্তা।

এসব কালো দাঁড়কাক তিনি সব সময় ভালোবাসেন। ওরা প্রশংসার দাবিদার বলেও মন্তব্য করেন তিনি। ক্রিস্টোফ গ্যাবরি বলেন, মানুষ এটিকে বিভিন্নভাবে দেখে, যা আমাকে আনন্দ দেয়। কাকগুলোর ভাবমূর্তি পরিবর্তন করেছি এবং সেটা সত্যিই আনন্দদায়ক।