ভারতের আট রাজ্যে বন্যায় মৃত ৯৩৪, কেরালায় ৩৪০

বন্যায় ভেসে গেছে পশ্চিমবঙ্গের হুগলির আরামবাগের বিস্তীর্ণ এলাকা। ছবি: ভাস্কর মুখার্জি
বন্যায় ভেসে গেছে পশ্চিমবঙ্গের হুগলির আরামবাগের বিস্তীর্ণ এলাকা। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গসহ ভারতের আট রাজ্য এখন বন্যার কবলে। প্রতিদিনই বাড়ছে মৃতে মানুষের সংখ্যা। গত ১০ দিনে বন্যায় ৯৩৪ জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে দক্ষিণের রাজ্য কেরালার অবস্থা সবচেয়ে শোচনীয়। সেখানে প্রতিদিনই বাড়ছে মৃত মানুষের সংখ্যা। রাজ্যটিতে বন্যায় এ পর্যন্ত ৩৪০ জনের প্রাণহানি ঘটেছে।

কেরালার বন্যা পরিস্থিতি আজ শনিবার সকালে আকাশপথে দেখেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এই রাজ্যে বন্যায় মৃত ব্যক্তিদের পরিবারপিছু দুই লাখ রুপি এবং আহত পরিবারপিছু ৫০ হাজার রুপি করে আর্থিক সহায়তাদানের কথা ঘোষণা করেছেন। একই সঙ্গে এই রাজ্যে ৫০০ কোটি রুপির ত্রাণ সাহায্যের কথা ঘোষণা করেছেন।

গতকাল শুক্রবার কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন, তাঁর রাজ্যে গত ১০ দিনে মৃত মানুষের সংখ্যা এখন বেড়ে দাঁড়িয়েছে ৩৪০-এ। গত বৃহস্পতিবার পর্যন্ত ছিল ৩২৪ জন। মুখ্যমন্ত্রী আরও বলেছেন, কেরালার শত বছরের ইতিহাসে এ বছরই সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। সর্বশেষ ১৯২৪ সালে কেরালায় ভয়াবহ বন্যা হয়েছিল। এরপর এবার হলো ফের সেই ভয়াবহ বন্যা।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং কেরালা সরকারের তথ্য অনুযায়ী বলা হয়েছে, কেরালায় এখন ২ হাজার ৪০৬টি গ্রাম পানির নিচে। ২৬ হাজার ৪০০ হেক্টর জমির ফসল ডুবে গেছে। ঘরছাড়া হয়েছে চার লাখের বেশি মানুষ। ত্রাণশিবির খোলা হয়েছে ১ হাজার ৫৬৮টি। ক্ষতিগ্রস্ত রাজ্যের ১৪টি জেলার মধ্যে ১৩টিই। রাজ্যের ২২ জন মানুষ এখনো নিখোঁজ। উদ্ধারকাজে নেমে পড়েছেন জাতীয় দুর্যোগ মোকাবিলা কমিটির সদস্যরা। আরও নেমেছেন সেনা, নৌসেনা ও উপকূলরক্ষী বাহিনীর সদস্যরাও। কেরালাজুড়ে লাল সতর্কতা জারি করা হয়েছে।

উদ্ধারকাজে পাঠানো হয়েছে ২৩টি হেলিকপ্টার ও ১১টি এয়ারক্রাফট। উদ্ধারকাজের জন্য ইতিমধ্যে দেওয়া হয়েছে ৩৩৯টি স্পিডবোট, ২ হাজার ৮০০টি লাইফ জ্যাকেট, ১ হাজার ৪০০টি লাইফ বোট, ২৭টি লাইট টাওয়ার, ১ হাজার রেইনকোটসহ অন্যান্য সামগ্রী। কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বন্যার্তদের সাহায্যের জন্য দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী কেরালাকে জাতীয় বিপর্যয়কর রাজ্য হিসেবে ঘোষণা করার দাবি জানিয়েছেন প্রধানমন্ত্রীর কাছে। রাজ্যজুড়ে ত্রাণসামগ্রী বিতরণে অংশ নিয়েছে র‌্যাফ বা র‌্যাপিড অ্যাকশন ফোর্স।

কেরালা ছাড়াও বন্যার কবলে পড়েছে ভারতের আরও ৭টি রাজ্য। এই রাজ্যগুলো হলো উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র, গুজরাট, আসাম, নাগাল্যান্ড ও ওডিশা। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে বলা হয়েছে, এই রাজ্যের মধ্যে ইতিমধ্যে উত্তর প্রদেশে বন্যা ও ঝড়বৃষ্টিতে মারা গেছে ১৭১ জন। পশ্চিমবঙ্গে ১৭০, মহারাষ্ট্রে ১৩৯, গুজরাটে ৫২, আসামে ৪৫, নাগাল্যান্ডে ১০ এবং ওডিশায় ৭ জন মারা গেছে। ওডিশায় তিন দিন আগে শুরু হয়েছে এই বন্যা। রাজ্য সরকার জানিয়েছে, এই তিন দিনে রায়গড়া, কোরাপুট ও কালাহান্ডিতে ৭ জন মারা গেছে।