এবার তবে অমিত শাহর নামটাও বদলে যাক!

বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ছবি: রয়টার্স
বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। ছবি: রয়টার্স

ভারতজুড়ে বিজেপির উদ্যোগে চলছে নামবদলের খেলা। এই খেলার মাঝে এবার নতুন এক দাবি উঠেছে। ভারতের প্রখ্যাত এক ইতিহাসবিদ বলছেন, এতই যখন নামবদলের খেলায় মেতেছে বিজেপি, তখন দলটির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর নাম কেন বদল হবে না? অমিত শাহ যে পদবি (শাহ) ব্যবহার করছেন, তা ভারতবর্ষের নয়। এটি এসেছে পারস্য থেকে। তাই অমিত শাহর নামের ‘শাহ’ বদল করা উচিত।

নামবদলের লড়াই নিয়ে সাংবাদিকেরা প্রশ্ন করেছিলেন ভারতের প্রখ্যাত ইতিহাসবিদ ও আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ইরফান হাবিবকে। জবাবে তিনি বলেন, বিজেপির সবার আগে অমিত শাহর নাম পাল্টানোর কথা ভাবা উচিত।

অধ্যাপক ইরফান হাবিব বলেন, শাহ পদবির উৎস পারস্যে। এটা গুজরাটি নয়। এমনকি গুজরাট নামটিও এসেছে ‘গুর্জরত্র’ থেকে। এর শিকড়ও পারস্যে। বিজেপি এটাও পাল্টে দিক।

নামবদলের চলমান খেল প্রসঙ্গে অধ্যাপক ইরফান হাবিব বলেন, এটা সংঘের হিন্দুত্ব নীতি। ঠিক যেভাবে পাকিস্তানে যা কিছু অমুসলিম নাম ছিল, তাকে মুছে ফেলা হয়েছে।

নাম বদলের খেলায় ইতিমধ্যে বদলে দেওয়া হচ্ছে ভারতের বহু ঐতিহাসিক স্থানের নাম। পুরোনো নাম ফিরিয়ে আনা হচ্ছে। উত্তর প্রদেশের বিজেপি সরকার এই লড়াইয়ে সবার চেয়ে এগিয়ে। বসে নেই অন্য রাজ্যগুলোও।

আগামী বছর ভারতের লোকসভা নির্বাচন। এই নির্বাচনে পার পাওয়ার জন্য মোদি সরকার হিন্দুত্ববাদকে আঁকড়ে নাম বদলের লড়াইয়ে নেমে পড়েছে।

উত্তর প্রদেশের ঐতিহাসিক মোঘলসরাই রেল স্টেশনের নাম বদল করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় স্টেশন করা হয়েছে। বদলে দেওয়া হয়েছে এলাহাবাদের নাম। নতুন নাম প্রয়াগরাজ। ঐতিহাসিক ফৈজাবাদের নাম বদলে রাখা হয়েছে অযোধ্যা। দাবি উঠেছে হায়দরাবাদ, আহমেদাবাদের নাম বদলেরও। ঐতিহাসিক শহর আগ্রার নাম বদলেরও দাবি উঠেছে।

আগ্রা শহরের নামবদলের ডাক দিয়েছেন উত্তর আগ্রা কেন্দ্রের বিজেপি বিধায়ক জগন প্রসাদ গর্গ। গতকাল শনিবার তিনি এই দাবি তুলে বলেন, আগ্রা কথাটার কোনো অর্থ নেই। মানে নেই। যেখানে ইচ্ছে খুঁজে দেখুন, কী তাৎপর্য আছে এই আগ্রা নামের? আগে এখানে অনেক জঙ্গল ছিল। এখানে বাস করতেন আগরওয়াল সম্প্রদায়ের মানুষজন। তাই নামটা হওয়া উচিত অগ্রবন বা অগ্রওয়াল। অগ্রবনের উল্লেখ আছে মহাভারতেও।

উত্তর প্রদেশের মিরাটের সরধনা কেন্দ্রের বিধায়ক সংগীত সোম ফের মুজাফফরনগরের নাম পাল্টে লক্ষ্মীনগর করার দাবি তুলেছেন। তাঁর কথায়, অতীতে মুসলিম শাসকেরা ভারতের হিন্দু সংস্কৃতি পাল্টে দেওয়ার জন্য নাম বদলে দিয়েছিলেন। এবার বিজেপি পুরোনো সংস্কৃতিকে ফিরিয়ে আনতে উদ্যোগ নিয়েছে। এই প্রক্রিয়ায় অনেক শহরের নাম পাল্টানোর দরকার আছে।

উত্তর প্রদেশ সরকার গত আগস্ট মাসে আগ্রা, কানপুর ও বরেলি বিমানবন্দরের নাম বদলে দীনদয়াল উপাধ্যায়ের নামে করার প্রস্তাব পাঠায় মোদি সরকারের কাছে।

তেলেঙ্গানা রাজ্যের বিজেপি নেতৃত্ব রাজধানী হায়দরাবাদের নাম ভাগ্যনগর করার জন্য দাবি তুলেছে। বিজেপি বলছে, শুধু হায়দরাবাদ নয়, সেকেন্দ্রবাদ ও করিমনগরের মতো আরও কয়েকটি ঐতিহাসিক শহরের নাম তারা বদলে দেবে।

উত্তর প্রদেশ সরকারের পথ ধরে নামবদলের খেলায় নেমেছে মোদির গুজরাটও। গুজরাটের পুরোনো রাজধানী আহমেদাবাদের নাম বদল করে কর্ণাবতী রাখার দাবি তোলা হয়েছে।

নতুন করে দাবি উঠেছে মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদের নাম শম্ভাজিনগর, মধ্যপ্রদেশের রাজধানী ভোপালের নাম ভোজপাল ও সিমলার নাম শ্যামলা করার।