নারীদের নিয়ে বেফাঁস মন্তব্য, ক্যাম্পাসে ঢুকতে পারছেন না অধ্যাপক

নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ। ভারত। ছবি: সংগৃহীত
নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভ। ভারত। ছবি: সংগৃহীত

‘নারীরা সিল করা বোতলের মতো’—ফেসবুকে নারীদের নিয়ে আপত্তিকর মন্তব্য করে তীব্র তোপের মুখে পড়েছেন ভারতের বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপক। কনক সরকার নামের ওই অধ্যাপক বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকতে পারছেন না। তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক।

বুধবার কনক সরকারের বিশ্ববিদ্যালয়ে প্রবেশ ও পড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। এনডিটিভির খবরে বলা হয়েছে, ফেসবুকে নারীদের অবমাননা করে কনক সরকারের পোস্টে শিক্ষার্থীসহ বিভিন্ন পেশার মানুষ ক্ষুব্ধ হয়েছেন। তাঁর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেওয়ার দাবি উঠেছে। তিনি এখন তাঁর বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে পারছেন না।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সঙ্গে আলোচনার ভিত্তিতে অধ্যাপক কনক সরকারের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। আপাতত তিনি বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে এবং ক্লাসে পড়াতে পারবেন না। ১৮ জানুয়ারি এক বৈঠকের মাধ্যমে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।

অভিযুক্ত অধ্যাপক কনক সরকার বলেন, ‘আমি ওটা মজা করেই পোস্ট করেছিলাম। পরে কেউ ইচ্ছাকৃতভাবে ওই পোস্টের স্ক্রিনশট তুলে নিয়ে বিভিন্ন জায়গায় ফরওয়ার্ড করে পোস্টটিকে ভাইরাল করে দেয়। আর এতেই শুরু হয় এই জনরোষ। কোনো নারীকে আঘাত করার কোনো উদ্দেশ্য আমার ছিল না।’ তিনি বলেন, ‘নিজের মতামত তো যে কেউ দিতে পারেন। সুপ্রিম কোর্টের আইনও আছে এই নিয়ে। আমি তো স্রেফ নিজের মতামতটাই দিয়েছিলাম।’

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাস জানান, ‘ওই অধ্যাপকের মন্তব্যে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি যথেষ্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। গত রোববার তিনি এক ফেসবুক পোস্টে লেখেন, “কুমারী নারীরা হলো সিল করা বোতল বা প্যাকেটের মতো..”। তাঁর এই পোস্টটি নিয়ে তুমুল বিতর্ক ছড়িয়ে পড়ে ফেসবুকে।’ কনক সরকার একজন শিক্ষক। এমন মন্তব্য মোটেই শিক্ষকোচিত নয়। ফলে নিয়ম মেনেই তাঁর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।