অস্ট্রেলিয়ার মন্ত্রীর ক্ষমা প্রার্থনা

ব্রিজেট ম্যাকেঞ্জির এই ছবিটি প্রকাশিত হওয়ার পর সমালোচনার সৃষ্টি হয়। ছবি: টুইটার
ব্রিজেট ম্যাকেঞ্জির এই ছবিটি প্রকাশিত হওয়ার পর সমালোচনার সৃষ্টি হয়। ছবি: টুইটার

অতিরিক্ত মেদবহুল মানুষদের ব্যঙ্গ করেছেন অস্ট্রেলিয়ার ক্রীড়ামন্ত্রী ব্রিজেট ম্যাকেঞ্জি। এমন অভিযোগে দেশজুড়ে তীব্র সমালোচনার সৃষ্টি হয় তাঁর বিরুদ্ধে। ফলাফলে জনসমক্ষে ক্ষমা চাইতে বাধ্য হয়েছেন তিনি।

গতকাল শুক্রবার দেশটির রাজধানী ক্যানবেরায় অনুষ্ঠিত হয় জাতীয় স্থূলতা সম্মেলন। সেখানে অনুষ্ঠানের একটি ব্যানারের সামনে দাঁড়িয়ে নিশ্বাস বন্ধ করে পেট ও মুখ ফুলিয়ে পেটের ওপর দুই হাত রেখে একটি ছবি তোলেন ম্যাকেঞ্জি। সেই ছবি টুইটারে প্রকাশিত হলে ছবিটি অতিরিক্ত মেদবহুল মানুষদের ব্যঙ্গ করা হচ্ছে বলে ক্ষোভ প্রকাশ করেন অনেকে। ছবিটি এক শ্রেণির মানুষকে শারীরিক গঠনের জন্য হেয় করার প্রতীক বলেও অনেকে মন্তব্য করেছেন।

তবে ছবিটি মোটেও কাউকে ব্যঙ্গ করতে নয় বলে এক রিটুইটে জানান ম্যাকেঞ্জি। তবুও তিনি সবার কাছে ক্ষমা চেয়েছেন। এমন অঙ্গভঙ্গির জন্য তাঁর সকালের নাশতাকে দায়ী করেন তিনি। বলেন, ‘আমি আন্তরিকভাবে দুঃখিত এই অনাকাঙ্ক্ষিত ছবিটির জন্য, যা ভুনা ডিম ও দই খাওয়ার পর আমার পাকস্থলীর অবস্থা বোঝানোর সময় তোলা হয়।’

পাশাপাশি ম্যাকেঞ্জি শরীরের অতিরিক্ত মেদের বিষয়ে কঠোর বার্তা দেন। একই টুইটে তিনি আরও বলেন, ‘মেদবহুলতা এমন একটি বিষয়, যা আমি খুবই গুরুত্ব দিয়ে দেখি। এ বিষয়ে সতর্ক থাকতে আমি কখনো আপস করি না এবং করবও না।’ ব্রিজেট ম্যাকেঞ্জি বর্তমান অস্ট্রেলিয়ার ফেডারেল সরকারে ক্রীড়ামন্ত্রী এবং দেশটির ন্যাশনাল পার্টির উপনেতা।