তাজিকিস্তানে আইএসের হামলা, কারারক্ষী-জঙ্গিসহ নিহত ৩২

প্রতীকী ছবি। রয়টার্স
প্রতীকী ছবি। রয়টার্স

তাজিকিস্তানে উচ্চ নিরাপত্তাবিশিষ্ট কারাগারে ইসলামিক স্টেটের (আইএস) হামলায় তিন কারারক্ষীসহ অন্তত ৩২ জন নিহত হয়েছেন। দেশটির আইন ও বিচার মন্ত্রণালয় সোমবার বিষয়টি নিশ্চিত করেছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, রোববার রাতে রাজধানী দুশানবে থেকে ১০ কিলোমিটার পূর্বের শহর ভাখদাতের এক কারাগারে সশস্ত্র হামলা চালায় আইএসের জঙ্গিরা। প্রথমে তিনজন কারারক্ষীকে হত্যা করে কারাগারের ভেতরে প্রবেশ করে তারা। কারাগারের ভেতরে ঢুকে আরও পাঁচ কারাবন্দীকে হত্যা করে আইএস। এরপর নিরাপত্তারক্ষীদের সঙ্গে আইএসের গুলিবিনিময়ে আরও ২৪ কারাবন্দী নিহত হন।

হামলা চালানো কারাগারটিতে ১ হাজার ৫০০ বন্দী ছিলেন। নিহত ব্যক্তিদের মধ্য দুজন নিষিদ্ধ রাজনৈতিক দল ইসলামিক রেনেসাঁ পার্টির সদস্য বলেও জানিয়েছে তাজিকিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয়। ২০১৫ সালে দলটিকে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন তাজিকিস্তানের প্রেসিডেন্ট ইমোমালি রাখমোন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওই কারাগারে বন্দী আইএস সদস্যদের মুক্ত করার উদ্দেশ্যে হামলা চালিয়েছিল আইএস। তাজিকিস্তান কর্তৃপক্ষের সন্দেহ, এই হামলার পেছনে প্ররোচনা জুগিয়েছেন তাজিক স্পেশাল ফোর্সেসের কর্নেল গুলমুরোদ খালিমভের ছেলে বেখরুজ গুলমুরোদ। ২০১৫ সালে আইএসে যোগ দিয়েছিলেন কর্নেল গুলমুরোদ খালিমভ। তাজিকিস্তানের আইন ও বিচার মন্ত্রণালয়ের দাবি, সিরিয়ায় তাঁকে হত্যা করা হয়েছে।

গত ছয় মাসে এই নিয়ে দ্বিতীয়বারের মতো তাজিকিস্তানের কারাগারে হামলা চালাল আইএস। গত বছরের নভেম্বরে তাজিকিস্তানের উত্তরাঞ্চলের খুজান্দে উচ্চ নিরাপত্তাবিশিষ্ট কারাগারে হামলা চালিয়ে দুই কারারক্ষীসহ ২৩ জনকে হত্যা করেছিল আইএস।