শহরজুড়ে শুধু ইঁদুর আর ইঁদুর

নিউজিল্যান্ডের উপকূলের এক উপশহর টিটিরাঙ্গি। অকল্যান্ডের এই উপশহর প্রচুর বন্য মুরগি আর যোগব্যায়ামের কারণে এত দিন প্রসিদ্ধ ছিল। এখন নতুন একটি কারণে শহরটি আলোচনায়। শহরজুড়ে শুধু ইঁদুর আর ইঁদুর। ইঁদুরের উৎপাতে দোকানে-বাড়িতে কোথাও রক্ষা নেই লোকজনের।

স্থানীয় গণমাধ্যমগুলো সরেজমিন প্রতিবেদনে একেকটা ইঁদুর বিড়ালের মতো ধেড়ে বলে বর্ণনা করেছে। স্থানীয় এক প্রতিবেদক জানান, তিনি গত সপ্তাহে ওই এলাকা সরেজমিনে ২০ মিনিটের মধ্যে ৩০-৪০টি ইঁদুর দেখেছেন। এ যেন ইঁদুরের স্রোত। ওই প্রতিবেদক বলেন, ইঁদুরগুলো একেবারে নির্লজ্জ যাকে বলে। একদম লোকজনকে ভয় পায় না, এমনকি গাড়িঘোড়াকেও না।

চলতি মাসের শুরুতে টিটিরাঙ্গির বাসিন্দারা এবং স্থানীয় করদাতাদের সংগঠন মিলে ফেসবুকে ইঁদুর নিয়ন্ত্রণের আরজি জানায়। তারা জানায়, গ্রামে দিনের বেলায়ও শত শত ইঁদুর যত্রতত্র ঘুরে বেড়াচ্ছে।

নিউজিল্যান্ড সংরক্ষণ দপ্তর বলেছে, ইঁদুর ব্যক্তিগত সম্পত্তিতে উৎপাত করছে। এটা দেখা সরকারের কাজ নয়। অর্থাৎ যা করতে হবে, তা নগর প্রশাসনকেই করতে হবে। টিটিরাঙ্গির প্রশাসক গ্রেগ প্রেসল্যান্ড বলেন, দিন কয়েকের মধ্যেই তিনি ইঁদুর ও বন্য মুরগির বিষয়ে একটি সমন্বিত পরিকল্পনা প্রকাশ করবেন। বাসিন্দাদের বিশ্বাস, মুরগির ডিম ও উচ্ছিষ্ট খাবার খেয়েই ইঁদুরগুলো আরও তরতাজা হচ্ছে।

এদিকে নিউজিল্যান্ডে গত ৪০ বছরের মধ্যে এবার সবচেয়ে বনজঙ্গলের গাছপালার বীজ নষ্ট হয়েছে বলে বলা হচ্ছে। স্থানীয়ভাবে একে ‘মেগামাস্ট’ বলা হয়ে থাকে। অর্থাৎ এ বছর বনজঙ্গলের গাছে বীজ হয়েছে সর্বোচ্চ, অথচ সেগুলো অঙ্কুরোদ্‌গমের সুযোগ না পেয়ে গিয়েছে ইঁদুরের পেটে। পাখি ও গাছপালার জন্য বছরটি যেখানে চমৎকার হতে পারত, সেখানে তা এখন নরকে রূপ নিয়েছে।