গুরুর ডেরায় নগদ অর্থ ৪৪ কোটি, স্বর্ণ ৮৮ কেজি

ভারতীয় আধ্যাত্মিক গুরু কল্কি ভগবান। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত
ভারতীয় আধ্যাত্মিক গুরু কল্কি ভগবান। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

ভারতীয় আধ্যাত্মিক গুরু ‘কল্কি ভগবানের’ বাগানবাড়ি ও ট্রাস্টে অভিযান চালিয়ে নগদ ৪৪ কোটি রুপি ও ৮৮ কেজি সোনা উদ্ধার করেছে দেশটির আয়কর বিভাগ। এ ছাড়া অভিযানে ১৮ কোটি রুপি সমমূল্যের মার্কিন ডলারও জব্দ করা হয়। সব মিলিয়ে জব্দকৃত সম্পদের আর্থিক মূল্য প্রায় ৯৩ কোটি রুপি বলে জানিয়েছে আয়কর বিভাগ।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শুক্রবার ওই আধ্যাত্মিক গুরুর চেন্নাই, হায়দরাবাদ, বেঙ্গালুরু ও অন্ধ্র প্রদেশের ডেরায় অভিযান চালায় আয়কর বিভাগের দল। এ সময় তাঁর জ্ঞাত আয়বহির্ভূত ৫০০ কোটির বেশি রুপিরও সন্ধান পেয়েছে অভিযান পরিচালনাকারী দল। এর মধ্যে প্রায় ৪০৯ কোটি রুপি তিনি নগদ নিয়েছেন বলেও অভিযোগ।

‘কল্কি ভগবানের’ বিরুদ্ধে অভিযোগ, কর ফাঁকির স্বর্গরাজ্য হিসেবে পরিচিত দেশগুলোয় বিনিয়োগ করেছেন তিনি। এই বিষয়েও তদন্তের ঘোষণা দিয়েছে আয়কর বিভাগ। দেশ ও দেশের বাইরে রিয়েল এস্টেট, খেলাসহ বিভিন্ন সেক্টরে বিনিয়োগ করেছে তাঁর কোম্পানিগুলো। চীন, যুক্তরাষ্ট্র, সংযুক্ত আরব আমিরাত, সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে তাঁর কোম্পানি আছে বলেও জানা গেছে।

আয়কর বিভাগের আনুষ্ঠানিক এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বৈধ কাগজপত্রের বাইরে অনেক প্রতিষ্ঠানের কাছ থেকে নগদ অর্থ নিয়েছে তাঁর কোম্পানিগুলো—এমন অভিযোগ এসেছে। ধারণা করা হচ্ছে, ২০১৪-১৫ অর্থবছরের পর থেকে জ্ঞাত আয়বহির্ভূত প্রায় ৪০৯ কোটি রুপি নগদ নিয়েছেন তাঁরা।’

আয়কর বিভাগ জানিয়েছে, নগদ অর্থের পাশাপাশি ৮৮ কেজি সোনা জব্দ করা হয়েছে, যার আনুমানিক বাজারদর প্রায় ২৬ কোটি রুপি। এ ছাড়া আনুমানিক পাঁচ কোটি রুপি সমমূল্যের হীরা জব্দ করা হয়েছে।

দর্শন ও আধ্যাত্মিকতার ব্যাপারে প্রশিক্ষণ ও ‘সুস্থ থাকার কোর্স’ পরিচালনার নাম করে ভারতজুড়ে ৪০টিরও বেশি ট্রাস্ট ও কোম্পানি খুলেছেন এই আধ্যাত্মিক গুরু। গত বুধবার সেগুলোতেও অভিযান চালানো হয়। তাঁর বিরুদ্ধে এই অভিযান অব্যাহত থাকবে বলেও জানানো হয়েছে।