কলকাতায় বাড়ছে করোনা সংক্রমণ, ৬ শহরের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ হচ্ছে

কলকাতা বিমান বন্দর। ছবি: ভাস্কর মুখার্জি
কলকাতা বিমান বন্দর। ছবি: ভাস্কর মুখার্জি

পশ্চিমবঙ্গে এবং এর রাজধানী কলকাতায় করোনা সংক্রমণের হার বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। সংক্রমণের জেরে ভারতের অন্য ছয়টি শহরের সঙ্গে কলকাতার বিমান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে ভারতের বেসামরিক বিমান চলাচল মন্ত্রণালয়।

কলকাতাসহ পশ্চিমবঙ্গের ২৩টি জেলাতেই করোনা কমবেশি দাপিয়ে বেড়াচ্ছে। তবে সবচেয়ে বেশি করোনা আঘাত করেছে শহর কলকাতায়। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় পশ্চিমবঙ্গে আক্রান্ত হয়েছে ৭৪৩ জন। মারা গেছে ১৯ জন। আক্রান্ত ব্যক্তিদের মধ্যে আবার ২৪২ জনই কলকাতার বাসিন্দা।

কলকাতার আক্রান্ত মানুষের সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৮৬৪। আর মৃত মানুষের সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৪১০। অথচ গোটা পশ্চিমবঙ্গে সেই সংখ্যা এখন পর্যন্ত ৭৩৬। আক্রান্ত মানুষের সংখ্যা ২১ হাজার ২৩১ জন। ইতিমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১৪ হাজার ১৬৬ জন। সুস্থতার হার বেড়ে গিয়ে দাঁড়িয়েছে ৬৬ দশমিক ৭২ শতাংশ।

সর্বশেষ ২৪ ঘণ্টায় কলকাতা ছাড়া অন্য জেলাগুলোর মধ্যে উত্তর ২৪ পরগনায় ১৬৪ জন, দক্ষিণ ২৪ পরগনায় ৯৭, হাওড়ায় ৮২, মালদায় ৪০ আক্রান্ত হয়েছেন। মৃত মানুষের সংখ্যা উত্তর ২৪ পরগনায় ১১৪, হাওড়ায় ১০৭, হুগলিতে ২৬।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আবেদনের পরিপ্রেক্ষিতে কাল সোমবার থেকে ১৯ জুলাই পর্যন্ত বিমান যোগাযোগ বন্ধ থাকছে চার রাজ্যের ছয়টি শহরের সঙ্গে। এই শহর ছয়টি হলো মহারাষ্ট্রের মুম্বাই, পুনে এবং নাগপুর, গুজরাটের আহমেদাবাদ, তামিলনাড়ুর চেন্নাই এবং রাজধানী দিল্লি।

পশ্চিমবঙ্গে প্রথম করোনা সংক্রমণের ঘটনা ঘটে ১৭ মার্চ। আর ভারতে সংক্রমণের ঘটনা ঘটে ৩০ জানুয়ারি।