লেবুমামার সপ্তকাণ্ড - মোহাম্মদ নাসির আলী

 লেবুমামার সপ্তকাণ্ড

লেখক: মোহাম্মদ নাসির আলী

প্রকাশনা: নওরোজ সাহিত্য সম্ভার

কাহিনি: সামনেই বাচ্চুর মামার বিয়ে। সেই বিয়েতে নাকি লেবু আসবে কলকাতা থেকে। বিষয়টি শুনে খুব অবাক হয় ছোট্ট বাচ্চু। সে ভেবে পায় না, কাছেপিঠে এত লেবু থাকতে কলকাতা থেকে লেবু আনার কী দরকারটা পড়ল! তবে ঘটনার দিন বাচ্চুর আরও এক দফা অবাক হওয়ার পালা। কারণ, কলকাতা থেকে শেষমেশ গাছের লেবু নয়, এল জলজ্যান্ত এক মানুষ। তারই নাম নাকি লেবু। বাচ্চুর মেজো মামার ঘনিষ্ঠ বন্ধু। তাই তারও লেবুমামা।

লেবুমামার সঙ্গে পরিচয়ের পর থেকে দফায় দফায় অবাক হতে লাগল বাচ্চু। কারণ, লেবুমামা যেমন দুষ্টু, তেমনই তাঁর বুদ্ধি। তাই যেকোনো আসরে তিনিই মধ্যমণি। পৃথিবীর কোনো সমস্যাই তাঁর কাছে কোনো সমস্যা নয়। যেখানেই লেবুমামা, সেখানেই মজার মজার সব ঘটনা। সেই লেবুমামার সাতটি মজার মজার কাণ্ডকারখানা নিয়েই এ বইটি। বইয়ের গল্পগুলো হলো: বাজিমাৎ, কুকুর ছানার কারবার, মামা-ভাগ্নে, উশুলের দণ্ড, থার্ড মাস্টার, দীক্ষা এবং লেবু খবর পড়ছি।

ছোটবেলা থেকে বড় হয়ে ওঠা পর্যন্ত তাঁর সব দুষ্টুমির বর্ণনাই পাবে এতে।

আর সেই মজার মজার গল্পগুলোই বলেছেন শিশুসাহিত্যিক মোহাম্মদ নাসির আলী। শিশু-কিশোরদের জন্য মজার মজার গল্প, উপন্যাস ও প্রবন্ধ লিখেছেন মোহাম্মদ নাসির আলী। অনুবাদ করেছেন বিশ্ব সাহিত্যের অনেক সেরা গল্প। তাঁর বহুল পঠিত বইগুলোর মধ্যে রয়েছে  ভিনদেশি এক বীরবল, বীরবলের খোশগল্প, টলস্টয়ের সেরা গল্প, বারো শ বানরের পাল্লায়, তিমির পেটে কয়েক ঘণ্টা, ইতালির জনক গ্যারিবল্ডি, আইনস্টাইন । তবে মোহাম্মদ নাসির আলীর সবচেয়ে সেরা কাজ  লেবুমামার সপ্তকাণ্ড । ১৯৬৮ সালে ‘সেরা শিশুসাহিত্য’ হিসেবে ইউনাইটেড ব্যাংক পুরস্কারপ্রাপ্ত এ বইটি পড়তে আশা করি তোমাদের ভালোই লাগবে।