ছেলেদের পোশাকে প্রিন্ট

বছর জুড়ে ছেলেদের পোশাকে ছিল ফুলেল প্রিন্ট। মডেল: ফাহিম, পোশাক: ব্যাঙ, ছবি: সুমন ইউসুফ
বছর জুড়ে ছেলেদের পোশাকে ছিল ফুলেল প্রিন্ট। মডেল: ফাহিম, পোশাক: ব্যাঙ, ছবি: সুমন ইউসুফ
.
.

ছেলেদের পোশাকে বছরজুড়ে রঙের খেলা দেখা গেছে। একেক মৌসুমে চলেছে কয়েক ধরনের রং। তবে মিল দেখা গেছে প্রিন্টে। এবার শার্ট, টি-শার্ট, জ্যাকেট বা পাঞ্জাবি সবকিছুতেই প্রিন্ট নকশার ছিল জয়জয়কার। ফুলেল প্রিন্ট, ডট প্রিন্ট, বল প্রিন্ট, পাখি, লতাপাতা, গাছপালা—এসব ছিল প্রিন্টের বিষয়।
বরাবরের মতো ছেলেদের প্যান্টে জিনস ছিল চাহিদার শীর্ষে। নানা ধরনের ওয়াশে বৈচিত্র্যময় ছিল জিনস। অন্যদিকে ২০১৫ সালে জনপ্রিয়তায় থাকা রঙিন প্যান্টের ব্যবহার ২০১৬ সালে এসে ভাটা পড়েছে। এবার দেখা গেছে কুল ডাইং ও ডিপ ডাইং করা শার্ট, টি-শার্ট। শীতের পোশাক হিসেবে সোয়েটারের চেয়ে ক্যাজুয়াল ব্লেজার বেশি চলেছে।
দেশি ক্রিকেটারদের চুলের স্টাইল অনুসরণ করতে দেখা গেছে ভক্তদের। মাথার দুই দিকের চুল ছোট করে ছেঁটে, ওপরের অংশ কিছুটা বড় রাখার এই স্টাইলের নাম মোহাক। এখনো চলছে মোহাক স্টাইল। ছেলেদের চুলে হাইলাইটস করার প্রচলন ছিল। বড় ডায়ালের ক্যাজুয়াল ঘড়ি চলেছে বেশি। বেল্টে বৈচিত্র্য আনতে কালো ও চকলেট রঙের বাইরে লাল, নীল, সবুজ, বাদামি, খয়েরি বেল্টে ধাতব ও নানা ধরনের অক্ষরের নকশা দেখা গেছে। ফরমাল জুতা পরার প্রচলন কম ছিল, এই জায়গা পুরো দখলে নিয়েছে লোফার ও মোকাসিন। টি-শার্টে নানা ধরনের চরিত্র শক্ত জায়গা জুড়ে ছিল। পরিচিত আকার ছাড়াও ডিম্বাকৃতি, সম্পূর্ণ গোল, ক্যাটস আইসহ নানা রং ও আকারের রোদচশমা বাজার সরগরম করে রেখেছিল। বিভিন্ন উৎসব ও অনুষ্ঠানে রং মিলিয়ে বন্ধু বা পরিবারের ছেলেদের একই ধরনের পোশাক পরতে দেখা গেছে। ছেলেদের ক্লিন শেভের বদলে কিছুটা বড় দাড়ি রাখার প্রচলন দেখা গেছে বেশি।