যে কারণে আপনি শতায়ু হবেন

চিকিৎসাবিজ্ঞানের তাক লাগানো উন্নতি এবং পুষ্টিকর খাবার গ্রহণের কারণে মানুষের গড় আয়ু নাটকীয়ভাবে বাড়ছে। গবেষকদের হিসাবে গত শতকেও পৃথিবীর মানুষের গড় আয়ু ছিল মাত্র ৩০ বছর। অথচ গত কয়েক দশকে পৃথিবীর মানুষের গড় আয়ুর উল্লম্ফন ঘটেছে। ১৯৯০ থেকে ২০০০ সাল পর্যন্ত এক দশকে মানুষের শতায়ু হওয়ার হার বেড়েছে ৫১ ভাগ। দারিদ্র্য ও খাদ্যঘাটতি দূর করে মানুষ যে ক্রমশ আরও সমৃদ্ধির দিকে যাচ্ছে এই পরিসংখ্যান তার প্রমাণ। এ কারণে শতায়ু হওয়া এখন কোনো স্বপ্ন নয়।

চিকিৎসাবিজ্ঞানীরা বলছেন, সৌভাগ্যবান শতায়ু ব্যক্তিদের মধ্যে আপনি নিজেও থাকতে পারেন। সাম্প্রতিক কিছু গবেষণা বলছে, কোনো ব্যক্তির জীবন-অভ্যাস, শারীরিক গঠনসহ কিছু লক্ষণ দেখে বলে দেওয়া যায় তিনি দীর্ঘায়ু পাবেন কি না। এবার দেখে নিন সেই বৈশিষ্ট্য বা লক্ষণগুলো কী?

চা ভালোবাসেন: আপনি যদি চা ভালোবাসেন তবে দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। চায়ে রয়েছে ক্যাটাচিন নামের একধরনের রাসায়নিক, যা রক্তনালি প্রসারিত করে। ফলে হৃদ্রোগের ঝুঁকি কমে। জাপানে ৪০ হাজার ৫০০ মানুষের ওপর পরিচালিত এক জরিপে দেখা গেছে, যারা দৈনিক পাঁচ কাপের ওপর চা পান করেছেন তাঁদের হৃদ্রোগের ঝুঁকি অনেক কমে গেছে। তবে চায়ের সঙ্গে দুধ ও চিনি যোগ করলে এর গুণাগুণ নষ্ট হয়ে যায়।

হাঁটতে ভালোবাসেন: আপনার যদি হনহন করে হাঁটার অভ্যাস থাকে তবে নিশ্চিত থাকুন আপনি দীর্ঘায়ু হচ্ছেন। গবেষণায় দেখা গেছে, যাঁরা দৈনিক ৩০ মিনিট হাঁটেন তাঁরা এর চেয়ে কম হাঁটা লোকজনের চেয়ে চার গুণ বেশি বাঁচেন। সম্প্রতি প্রায় আড়াই হাজার নারী-পুরুষের ওপর পরিচালিত এক জরিপে এই তথ্য উঠে এসেছে। দেখা গেছে, স্থূলকায় মানুষজনও দৈনিক ১০ মিনিট ঘাম ঝরিয়ে হাঁটলে উপকার পান।

বার্গার ও কোমলপানীয় পছন্দ করেন না: যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, সোডাজাতীয় কোমলপানীয় পান করলে মেটাবলিক সিনড্রোমে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। এর ফলে শরীরে বিপাকক্রিয়ায় সমস্যা দেখা দেয়, মেদ জমে এবং উচ্চরক্তচাপ দেখা দেয়। ফলে হৃদ্রোগ এবং ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। অপর দিকে যুক্তরাষ্ট্রের ইনস্টিটিউট অব ক্যানসার রিসার্চের গবেষণায় দেখা গেছে, লাল মাংস বা রেড মিট (গরু, ছাগল ও ভেড়ার মাংস) দিয়ে তৈরি বার্গার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। দৈনিক ১৮ আউন্সের বেশি লাল মাংস খেলে কোলোরেক্টাল ক্যানসারের ঝুঁকি বাড়ে।

আপনার পা সুগঠিত: আপনার শরীরে নিচের অংশ অর্থাৎ কোমর থেকে পা পর্যন্ত সুগঠিত হলে দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা আছে। এমন কথা জানিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ইন্টারন্যাশনাল লঞ্জিভিটি সেন্টারের প্রেসিডেন্ট রবার্ট বাটলার। এ কথার ব্যাখ্যাও দিয়েছেন তিনি। সুগঠিত পায়ের লোকজন বৃদ্ধ বয়সে পড়ে গিয়ে আঘাত কম পান। এ ধরনের আঘাতপ্রাপ্ত লোকজনের মধ্যে ২০ ভাগই এক বছরের মধ্যে মারা যান।

আপনি লাল আঙুর খান: আপনি নিয়মিত লাল বা বেগুনিজাতীয় ফল, বিশেষ করে আঙুর খেলে দীর্ঘ জীবন পাবেন। এ ধরনের ফলে প্রচুর পলিফেনল থাকে, যা রক্তনালি সুস্থ রাখে। যুক্তরাষ্ট্রের সিনসিনাটি বিশ্ববিদ্যালয়ের কগনিটিভ ডিসঅর্ডার সেন্টারের পরিচালক রবার্ট ক্রিকোরিয়ান বলেন, আঙুরের পলিফেনল আপনার রক্তনালি সুস্থ রাখে, ফলে হৃদ্রোগের ঝুঁকি কমবে। পাশাপাশি স্ট্রোকের ফলে মস্তিষ্কের রক্তক্ষরণের ঝুঁকিও কমে। (প্রিভেনশন ডটকম অবলম্বনে)