কীভাবে মাংস সংরক্ষণ করবেন?

আর কদিন পরই কোরবানির ঈদ। ঈদে মাংস সংরক্ষণে নানা ভুল ধারণার কারণে স্বাস্থ্যঝুঁকি দেখা দেয়। মাংসে প্রায়ই টিনিয়া সোলিয়াম নামের পরজীবীর সংক্রমণ হয়। তাই মাংস কাটা, প্যাকেট করা ও ঠান্ডা করায় সতর্কতা প্রয়োজন।

*  কাঁচা মাংস যত দ্রুত সম্ভব ডিপ ফ্রিজে সংরক্ষণ করুন। ডিপ ফ্রিজে ১৮ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় যথাযথভাবে সংরক্ষণ করলে মাংস পাঁচ-ছয় মাস পর্যন্ত ভালো থাকে।

* রান্না বা কাঁচা যা-ই হোক না কেন, বড় বড় টুকরা করা ভালো।

* মাংস বাতাসবিহীন প্যাকেটে রাখতে হবে। প্লাস্টিকের প্যাকেট বা অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করা যায়। কাঁচা মাংসের পানি যতটা সম্ভব ঝরিয়ে কাটবেন। মাংসে যত পানি থাকবে, ততই এর মধ্যে ব্যাকটেরিয়ার বিস্তার ঘটবে। ডিপ ফ্রিজে আঁটোসাঁটো করে না রেখে একটু আলাদা করে রাখা ভালো।

* রান্না করা মাংস ফ্রিজে রাখতে হলে ভাগ ভাগ করে পৃথক পাত্র বা কনটেইনারে রাখবেন। একেকবার খাবার সময় একেকটি কনটেইনার বের করে গরম করবেন।

* যাঁদের ফ্রিজ নেই, তাঁরা পানি না দিয়ে কম মসলায় মাংস কষিয়ে রাখতে পারেন। এই মাংস প্রথম দুই দিন দিনে দুবার গরম করতে হবে। এরপর দিনে একবার করে গরম করলেও চলবে। ঠান্ডা না হওয়া পর্যন্ত ঢাকনা দেওয়া যাবে না।

* কাঁচা মাংস ফ্রিজে সর্বোচ্চ তিন-পাঁচ দিন রাখা যায়, ডিপ ফ্রিজে পাঁচ-ছয় মাস। মাংসের কিমা ফ্রিজে এক-দুই দিন, ডিপ ফ্রিজে দুই-তিন মাস রাখা যাবে। রান্না মাংস ফ্রিজে এক-দুই দিন, ডিপ ফ্রিজে দুই-তিন মাস ভালো থাকে। চপ, কাটলেট, কাবাব ফ্রিজে তিন-চার দিন, ডিপ ফ্রিজে তিন-চার মাস ভালো থাকে।